এনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ৭৭ তম জন্মদিন আজ

এনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জন্মদিন আজ। ১৯৪৮ সালের এই দিনে (২৬ জানুয়ারি) ঠাকুরগাঁওয়ে জন্মগ্রহণ করেন তিনি।

Jan 26, 2023 - 12:59
 0
এনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ৭৭ তম জন্মদিন আজ
৭৭ বছরে পা দেয়া এই রাজনীতিকের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন দলের সিনিয়র এবং তরুণ নেতারা : সংগ্রহীত ছবি

এনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জন্মদিন আজ। ১৯৪৮ সালের এই দিনে (২৬ জানুয়ারি) ঠাকুরগাঁওয়ে জন্মগ্রহণ করেন তিনি।

৭৭ বছরে পা দেয়া এই রাজনীতিকের জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন দলের সিনিয়র এবং তরুণ নেতারা। সামাজিক যোগাযোগমাধ্যমে সিক্ত হয়েছেন ভক্ত-অনুসারীদের শুভেচ্ছাবার্তায়।

মির্জা ফখরুলের

  •  বাবার নাম মির্জা রুহুল আমিন ও মাতা মির্জা ফাতেমা আমিন। শিক্ষাজীবনে মির্জা ফখরুল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তার বাবা মির্জা রুহুল আমিন একজন আইনজীবী ছিলেন।

আরও পড়ুনঃ বেসামরিক প্রশাসনের সাথে বর্তমানে সেনাবাহিনীর সম্পর্ক ‘অনেক বন্ধুত্বপূর্ণ’

পরিবারের একটি ঘনিষ্ঠ সূত্র এই প্রতিবেদককে জানিয়েছেন, সহধর্মিনীর অসুস্থতায় নিজেও স্বাচ্ছন্দ্যবোধ করছেন না মির্জা ফখরুল। বৃহস্পতিবার সকালে দলের কার্যক্রমে অংশগ্রহণ করবেন। শারীরিকভাবে মির্জা ফখরুল অসুস্থ বলেও জানায় সূত্রটি।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়ার একটি আসন থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হলেও সংসদে যোগ দেননি ফখরুল। তার দলের বাকি নির্বাচিতরা শপথ নিলেও বিএনপির মহাসচিব তা এড়িয়ে যান।

মির্জা ফখরুল

  • কৃষি, পর্যটন ও বেসরকারি বিমান চলাচলবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক (সম্মান) মির্জা ফখরুল ছাত্র রাজনীতিতেো ছিলেন সক্রিয়। তৎকালীণ পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের (পরবর্তী সময়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন) সদস্য ছিলেন এবং সংগঠনটির এসএম হল শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ঊনসত্তরের গণঅভ্যুত্থানের সময় তিনি সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন। শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু মির্জা ফখরুলের। ১৯৮০-এর দশকে তিনি মূলধারার রাজনীতিতে আসেন।

আরও পড়ুনঃ  টানা ষষ্ঠ দিন দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

ব্যক্তিগত জীবনে মির্জা ফখরুল বিবাহিত এবং দুই মেয়ের বাবা। বড় মেয়ে মির্জা শামারুহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা শেষে সেখানেই শিক্ষকতা করেছেন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ায় পোস্ট ডক্টরাল ফেলো হিসেবে কর্মরত আছেন। ছোট মেয়ে মির্জা সাফারুহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা শেষে একটি স্কুলে শিক্ষকতা করছেন। মহাসচিবের স্ত্রী রাহাত আরা বেগম বেসরকারি একটি প্রতিষ্ঠানে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow