ইসরায়েলিদের অস্ত্র দেওয়ার ঘোষণা : প্রধানমন্ত্রী নেতানিয়াহুর

জেরুজালেমে হামলার পর ইসরায়েলিদের অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

Jan 29, 2023 - 19:07
 0
ইসরায়েলিদের অস্ত্র দেওয়ার ঘোষণা : প্রধানমন্ত্রী নেতানিয়াহুর

জেরুজালেমে হামলার পর ইসরায়েলিদের অস্ত্র দেওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ফিলিস্তিনি ভূখণ্ডে ক্রমবর্ধমান সহিংসতার মধ্যে ইসরায়েলিদের জন্য আগ্নেয়াস্ত্র পাওয়া সহজ করার কথা জানান তিনি। কট্টর রাজনীতিবিদদের দিয়ে গঠিত মন্ত্রিসভার এক বৈঠকের পর নেতানিয়াহু শনিবার (২৮ জানুয়ারি) গভীর রাতে এ ঘোষণা দেন। খবর কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার

আরও পড়ুনঃ আওয়ামী লীগ কখনো পালায় না : প্রধানমন্ত্রী

ইসরাইলের

  • ইসরাইলের উগ্র এ প্রধানমন্ত্রী বলেন, ইসরাইলিদের জন্য নতুন বসতি স্থাপনে কাজ করবে তার সরকার। তবে বিস্তারিত কিছু জানানো হয়নি। ফিলিস্তিনিদের দমাতে সাধারণ নাগরিকদের হাতে অস্ত্র তুলে দেওয়া হবে। 
  • সম্প্রতি তৃতীয়বারের মতো ইসরাইলের প্রধানমন্ত্রী হয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। এর পর ফিলিস্তিনিদের ওপর নির্যাতনের মাত্রা বেড়েছে। 
  • জানুয়ারি মাসে ৩২ নিরীহ ফিলিস্তিনির প্রাণ কেড়ে নিয়েছে ইসরাইলি নিরাপত্তা বাহিনী। এর মধ্যে গত শুক্রবারই পূর্ব জেরুজালেমে সিনাগগের বাইরে সাতজনকে হত্যা করা হয়েছে। খবর আলজাজিরার। 

শনিবার রাতেই মন্ত্রিসভা ডেকে এ সিদ্ধান্ত নেন নেতানিয়াহু। পরে এ সংক্রান্ত ঘোষণাও দেন। কিন্তু তার পদক্ষেপকে ‘সম্মিলিত শাস্তি’ হিসেবে দেখছেন বিশ্লেষকরা। তারা দাবি করছেন, এমন সিদ্ধান্ত সহিংসতাকে আরও বাড়িয়ে তুলবে। খবর আল জাজিরার।

আরও পড়ুনঃ পাকিস্তানে নৌকাডুবিতে ১১ শিশুর মৃত্যু

খবরে বলা হয়, নেতানিয়াহু ইসরায়েলি নাগরিকদের ‘সুরক্ষায়’ তাদের হাতে বন্দুক তুলে দিতে চাইছেন। এ পদক্ষেপটি ত্বরান্বিত করতে অবৈধ অস্ত্র সংগ্রহের প্রচেষ্টাও জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, ইসরায়েলে দুটি হামলার ঘটনায় সন্দেহভাজনদের বাড়িঘরও ধ্বংস করা হবে। তবে, তার আগে সেগুলো সিল করা হবে।   ‘যারা সন্ত্রাসবাদকে সমর্থন করে তাদের কাছ থেকে অতিরিক্ত মূল্য আদায়ে’ এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে দাবি এ ইহুদি নেতার।

শনিবার (২৯ জানুয়ারি) নেতানিয়াহু ইসরায়েলি নাগরিকদের বন্দুক বা অস্ত্র ব্যবহারের অনুমতি দিতে এবং অবৈধ অস্ত্র সংগ্রহের প্রচেষ্টা জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন। 

তিনি আরও বলেছেন, যারা সন্ত্রাসবাদকে সমর্থন করে এমন সন্দেহভাজন হামলাকারীদের বাড়িঘরগুলিও ধ্বংস করার আগে অবিলম্বে সিল করে দেওয়া হবে। এমনকি হামলাকারীদের পরিবারের জন্য সামাজিক নিরাপত্তা সুবিধাও বাতিল করা হবে। পশ্চিম তীরে অবৈধ ইসরায়েলি বসতিগুলিকে শক্তিশালী করতে নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানানো হয়।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow