আবারও কর্মী ছাঁটাইয়ের পথে মেটা

গত বছরের নভেম্বর মাসেই একসঙ্গে চাকরি হারিয়েছিলেন ১১ হাজার কর্মী। সেই ধাক্কা সামলাতে না সামলাতেই আবার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে ফেসবুকের মূল সংস্থা মেটা।

Feb 12, 2023 - 17:24
Feb 12, 2023 - 17:24
 0
আবারও কর্মী ছাঁটাইয়ের পথে মেটা
সংগ্রহীত ছবি

গত বছরের নভেম্বর মাসেই একসঙ্গে চাকরি হারিয়েছিলেন ১১ হাজার কর্মী। সেই ধাক্কা সামলাতে না সামলাতেই আবার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে ফেসবুকের মূল সংস্থা মেটা। এই কারণে সংস্থার একাধিক টিমের বাজেটও বরাদ্দ করা হয়নি। শনিবার পরিস্থিতির সাথে পরিচিত মেটা দুই কর্মচারীর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ ব্যাবসায়িক দৈনিক ফিন্যান্সিয়াল টাইমস।

বিশ্বের বড় বড় প্রযুক্তি কোম্পানিতে কর্মী ছাঁটাইয়ের মচ্ছব যেন শেষ হচ্ছে না। জানা গেছে, ফেসবুকের মূল কোম্পানি মেটা ইনকরপোরেটেড (META. O) আবারও ছাঁটাইয়ের দিকে যাচ্ছে। এর আগে এক দফা তারা কর্মী ছাঁটাই করেছে।

চলতি মাসের শুরুতেই মেটা ঘোষণা করেছে, ২০২৩ সালে সংস্থার ৮৯ থেকে ৯৫ বিলিয়ন ডলার খরচ হতে পারে। সিইও মার্ক জাকারবার্গও এই বছরকে ‘কর্মক্ষমতার বছর’ বলে উল্লেখ করেছিলেন। সেই কর্মক্ষমতা বাড়াতেই ফের একবার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিতে চলেছে বলে মনে করা হচ্ছে।

মেটা জানায়, চলতি বছর তাদের ব্যয় ৮৯ থেকে ৯৫ বিলিয়ন অর্থাৎ ৮ হাজার ৯০০ কোটি থেকে ৯ হাজার ৫০০ কোটি ডলারের মধ্যে থাকবে।

গত বছরের নভেম্বরে ১৩ শতাংশ বা ১১ হাজার কর্মী ছাঁটাই করে মেটা। অ্যামাজন ও মাইক্রোসফটের পথ ধরে তারাও ছাঁটাইয়ের মচ্ছবে যোগ দেয়। তবে এবার ঠিক কত কর্মী ছাঁটাই হতে পারেন, তা জানা যায়নি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow