কংগ্রেসকে ট্রাম্পের কর নথি দেখাতে সুপ্রিম কোর্টের নির্দেশ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর কাগজপত্র দেখতে পারবে ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেস কমিটি।

Nov 24, 2022 - 17:13
 0
কংগ্রেসকে ট্রাম্পের কর নথি দেখাতে সুপ্রিম কোর্টের নির্দেশ

রাশিদুল ইসলাম: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর কাগজপত্র দেখতে পারবে ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেস কমিটি। কংগ্রেস কমিটিকে কর কাগজপত্র না দেওয়ার জন্য ট্রাম্পের করা আপিল নাকচ করে দিয়েছেন দেশটির প্রিয় কোর্ট। সিএনএন

ট্রাম্পের আর্থিক নথি চেয়ে কংগ্রেস প্যানেলের করা আবেদন মঞ্জুর করেছিলেন দেশটির নিম্ন আদালত। নিম্ন আদালতের এই নির্দেশ আটকে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টে গিয়েছিলেন ট্রাম্প। তবুও যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতে ট্রাম্পের আপিল টেকেনি। ট্রাম্পের আপিল নাকচ করে গতকাল মঙ্গলবার সংক্ষিপ্ত আদেশ দেন যুক্তরাষ্ট্রের প্রিয় কোর্ট। আদেশে প্রিয় কোর্টের কোনো বিচারপতি দ্বিমত পোষণ করেননি।

মার্কিন সুপ্রিম কোর্টের এ আদেশ ট্রাম্পের জন্য একটা বড় হোঁচট। কারণ, উনি বর্ষের পর বছর ধরে নিজের কর নথিপত্র লুকানো রেখে আসছিলেন। তবুও সম্প্রতি তা দেখার সুযোগ পাবে কংগ্রেস কমিটি। ২০১৬ বর্ষের মার্কিন প্রেসিডেন্ট ইলেকশনে রিপাবলিকান টিমের প্রার্থী হিসেবে অংশ নিয়ে বিজয়ী হন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে ৪০ বর্ষের মধ্যে ট্রাম্পই প্রথম কোনো প্রেসিডেন্ট ছিলেন, যিনি এ পদে প্রার্থিতা ঘোষণার পর নিজের কর কাগজপত্র পাবলিশ করেননি। ব্যবসা-সম্পর্কিত বিষয়ে একের অধিক তদন্তের মুখে আছেন ট্রাম্প। তবে তিনি অন্যায় কতিপয় করার ব্যাপারটা  করে আসছেন। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের ‘ওয়েস অ্যান্ড মিনস কমিটি’ কর-সংক্রান্ত বিষয় দেখভাল করে। এই পরিচালক সভা ২০১৯ সাল হতে ট্রাম্পের কর কাগজপত্র চেয়ে আসছে।

সুপ্রিম কোর্টের গতকালের ডিসিশনের ফলে দেশটির অর্থ অফিস ট্রাম্পের ২০১৫ থেকে ২০২০ বর্ষের ট্যাক্স রিটার্নসহ তার ব্যবসা-সংক্রান্ত দলিল ডেমোক্রেট নিয়ন্ত্রিত কংগ্রেস কমিটির কাছে পাঠাতে পারবে। সুপ্রিম কোর্টের আধুনিক বিচারপতিদের ভিতরে তিনজনকে ট্রাম্প নিয়োগ দিয়েছিলেন। রক্ষণশীল-নিয়ন্ত্রিত এই সুপ্রিম কোর্টে রানিং বছর আরও দুটি পরাজয়ের মুখে পড়েন ট্রাম্প।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow