গোল্ডেন বুটের লড়াইয়ে মেসি-এমবাপ্পের সঙ্গে আছেন যারা

গোল্ডেন বুটের দৌড়ে সবার উপরের দিকে রয়েছেন ফ্রান্স সুপারস্টার কিলিয়ান এমবাপে ও আর্জেন্টিনা ক্যাপ্টেন লিওনেল মেসির নাম

Dec 16, 2022 - 16:26
 0
গোল্ডেন বুটের লড়াইয়ে মেসি-এমবাপ্পের সঙ্গে আছেন যারা
বিশ্বকাপে যিনি সর্বাধিক গোল করেন ওনাকে গোল্ডেন বুট দেওয়া হয়। এবং পুরো আসরের সেরা ফুটবলারের হাতে তুলে দেওয়া হয় গোল্ডেন বল।:সংগ্রহীত ছবি

দেখতে দেখতে কাতার বিশ্বকাপ তার অন্তিম লগ্নে পৌঁছে গিয়েছে। আর একটি ম্যাচেই নির্ধারণ হয়ে যাবে বিশ্বকাপ নিয়ে দেশে ফিরবে কারা। মাঝে বাকি আর একটা দিন। বিশ্বকাপে যিনি সর্বাধিক গোল করেন তাঁকে গোল্ডেন বুট দেওয়া হয়। এবং একটানা আসরের সর্বসেরা ফুটবলারের হাতে তুলে দেওয়া হয় গোল্ডেন বল। কাতার বিশ্বকাপ কাদের থেকে উঠতে পারে এই খেতাব? সম্ভাব্য দাবিদারদের একবার দেখে নেওয়া যাক।
দেখতে দেখতে কাতার বিশ্বকাপ অন্তিম লগ্নে পৌঁছে  গিয়েছে। আর ১টি ম্যাচেই নির্ধারণ হয়ে যাবে বিশ্বকাপ নিয়ে দেশে ফিরবে কারা। মাঝে বাকি আর একটা দিন।
দেখতে দেখতে কাতার বিশ্বকাপ অন্তিম লগ্নে পৌঁছে গিয়েছে। আর একটি ম্যাচেই সিলেক্ট হয়ে যাবে বিশ্বকাপ নিয়ে দেশে ফিরবে কারা। মাঝে বাকি আর একটা দিন। 

বিশ্বকাপে যিনি সর্বাধিক গোল করেন ওনাকে গোল্ডেন বুট দেওয়া হয়। এবং পুরো আসরের সেরা ফুটবলারের হাতে তুলে দেওয়া হয় গোল্ডেন বল। কাতার বিশ্বকাপে কাদের হতে উঠতে পারে গোল্ডেন বুট এবং গোল্ডেন বল শিরোপা? সম্ভাব্য দাবিদারদের একবার দেখে নেওয়া যাক। 
বিশ্বকাপে যিনি সর্বাধিক গোল করেন তাঁকে গোল্ডেন বুট দেওয়া হয়। ও পুরো আসরের সেরা ফুটবলারের হাতে তুলে দেওয়া হয় গোল্ডেন বল। কাতার বিশ্বকাপে কাদের থেকে উঠতে পারে গোল্ডেন বুট এবং গোল্ডেন বল শিরোপা? সম্ভাব্য দাবিদারদের একবার দেখে নেওয়া যাক। 

আরও পড়ুন : ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে নামতে পারেন বেনজেমা

                     অশ্বিন-যাদব জুটিতে প্রথম সেশন ভারতের

লিওনেল মেসির ও কিলিয়ান এমবাপে (আর্জেন্টিনা/ফ্রান্স)


গোল্ডেন বুটের দৌড়ে সবার উপরের দিকে রয়েছেন ফ্রান্স সুপারস্টার কিলিয়ান এমবাপে ও আর্জেন্টিনা ক্যাপ্টেন লিওনেল মেসির নাম। তাঁদের দু-জনেরই এই বিশ্বকাপে এখনও অবধি মোট গোলের সংখ্যা ৫। 
গোল্ডেন বুটের দৌড়ে সবার উপরের দিকে রয়েছেন ফ্রান্স সুপারস্টার কিলিয়ান এমবাপে ও আর্জেন্টিনা ক্যাপ্টেন লিওনেল মেসির নাম।  দু-জনেরই এই বিশ্বকাপে এখনও অবধি মোট গোলের সংখ্যা ৫।

জুলিয়ান আলভারেজ ও অলিভিয়ের জিরোর (আর্জেন্টিনা / ফ্রান্সের)

গোল্ডেন বুটের লড়াইয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন আর্জেন্টিনার জুলিয়ান আলভারেজ এবং ফ্রান্সের অলিভিয়ের জিরোর নাম। এখনও পর্যন্ত  দুজনেরই ঝুলিতে রয়েছে ৪ টি করে গোল। 
গোল্ডেন বুটের লড়াইয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন আর্জেন্টিনার জুলিয়ান আলভারেজ ও ফ্রান্সের অলিভিয়ের জিরোর নাম। এখনও পর্যন্ত  দুজনেরই ঝুলিতে রয়েছে ৪ টি করে গোল।

মেসি (আর্জেন্টিনা)


পারফরম্যান্সের নিরিখে বিচার করতে হলে গোল্ডেন বল পাওয়ার তালিকায় সবার উপরের দিকে রাখা যায় মেসিকেই। কাতার বিশ্বকাপ তাঁর কর্মদক্ষতা এক কথায় অনবদ্য। নিজে গোল করেছেন এবং সেই সাথে গোল করিয়েছেন। তিনটি অ্যাসিস্ট রয়েছে তাঁর। 
পারফরম্যান্সের নিরিখে বিচার করতে হলে গোল্ডেন বল পাওয়ার তালিকায় সবার উপরের দিকে রাখা যায় মেসিকেই। কাতার বিশ্বকাপ তাঁর পারফরম্যান্স এক কথায় অনবদ্য। নিজে গোল করেছেন এবং সেই সাথে গোল করিয়েছেন। তিনটি অ্যাসিস্ট বিদ্যমান তাঁর। 

এমবাপে (ফ্রান্স)


মেসির পরেই দারুণ পারফরম্যান্সের জন্য সবার নজর কেড়েছেন ফ্রান্সের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপে। ফ্রান্সকে ফাইনাল অবধি আনতে তাঁর ভূমিকা সত্যিই প্রশংসনীয়। 
মেসির পরেই অসাধারণ পারফরম্যান্সের জন্য সবার নজর কেড়েছেন ফ্রান্সের সেলিব্রিটি ফুটবলার কিলিয়ান এমবাপে। ফ্রান্সকে ফাইনাল অবধি আনতে তাঁর অবদান সত্যিই প্রশংসনীয়। 

আঁতোয়া গ্রিজম্যান (ফ্রান্স)


মেসি এবং এমবাপের পর গোল্ডেন বলের সম্ভাব্য অধিকারী থেকে পারেন ফ্রান্সের আঁতোয়া গ্রিজম্যান। পুরো আসরে ফ্রান্সের মাঝমাঠকে অসাধারণ দক্ষতার সাথে সামলেছেন তিনি। দরকারে রক্ষণে নেমেও সহযোগিতা করেছেন। 
মেসি এবং এমবাপের পর গোল্ডেন বলের সম্ভাব্য অধিকারী থেকে পারেন ফ্রান্সের আঁতোয়া গ্রিজম্যান। পুরো আসরে ফ্রান্সের মাঝমাঠকে দুর্দান্ত দক্ষতার সঙ্গে সামলেছেন তিনি। প্রয়োজনে রক্ষণে নেমেও সাহায্য করেছেন।

 

লুকা মদ্রিচ এবং সফিয়ান (মরক্কো / ক্রোয়েশিয়া)


মরক্কো ও ক্রোয়েশিয়া ফাইনালে উঠতে না পারলেও লুকা মদ্রিচ এবং সফিয়ান অমরাবতের সম্মুখে সুযোগ থাকবে গোল্ডেন বলের লড়াইতে সমাপ্ত অবধি টিকে থাকার। 
মরক্কো এবং ক্রোয়েশিয়া ফাইনালে উঠতে না পারলেও লুকা মদ্রিচ এবং সফিয়ান অমরাবতের সামনে চান্স থাকবে গোল্ডেন বলের লড়াইতে সম্পন্ন অবধি টিকে থাকার

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow