দেহের জন্য কত তুকু উপকারি কাজু বাদাম ?

কাজুবাদাম ভাল, কিন্তু কাদের জন্য একেবারেই উপযুক্ত নয়, জানেন না অনেকেই

Nov 24, 2022 - 13:55
Nov 25, 2022 - 18:57
 0
দেহের জন্য কত তুকু উপকারি কাজু বাদাম ?
যারা সপ্তাহে চারবারের বেশি কাজুবাদাম খান তাদের জন্য হৃদরোগের ঝুঁকি ৩৭% কম

কাজুবাদাম ভাল, কিন্তু কাদের জন্য একেবারেই উপযুক্ত নয়, জানেন না অনেকেই

কাজু বাদাম অন্য বাদাম থেকে দামি  হলেও এর সুস্বাদু গন্ধ এবং স্বাদের জন্য কেউ উপেক্ষা করতে পারেন না। ক্রিমি, পাতলা এ লোভনীয় বাদাম আহার করা বন্ধ করে দেওয়া শক্ত। কাজুবাদামের প্রলোভন সামলাতে না পেরে অধিকাংশই অতিরিক্ত খেয়ে ফেলেন।

তাতে সামগ্রিক শরীরের লস হতে পারে। কাজু গাছ থেকে কাজু পাওয়া যায়। ব্রাজিলের স্থানীয় বাদাম হলেও সালের পর বথর ধরে জগতের বিভিন্ন স্থানে এই দামি বাদামের চাষ হয়ে আসছে। কাজুতে রয়েছে প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট। 

পরিমিত সংখ্যায় কাজু খেলে অঙ্গে আজব ব্যাপার কাজ করে। অথচ কতিপয় কাজুর জন্য এটা অসাধারণ নয়। 

কি পরিমানের কাজু খাওয়া উচিত 

মেডিসিননেটের ১টি প্রতিবেদন অনুসারে, দেহ উপকারিতা কাটাতে ডেইলি এক আউন্স এর অধিক  কাজু খাওয়া সমীচীন নয়। একটি কাজু প্রায় ১৮টি বাদামের সমান।

ক্ষতিকর দিক 

ওই ডায়েটিশিয়ানের কথায়, কাজুবাদাম এক্সট্রা খাওয়ার টাইম বা অ্যালার্জির প্রবণতা থাকে তাহলে কাজুবাদাম কোষ্ঠকাঠিন্য হতে পারে। অতিরিক্ত  সংখ্যায় কাজুবাদাম খাওয়ার ফলে কিডনিক ক্ষতির মতো দীর্ঘস্থায়ী স্বাস্থ্য ঝুকি থাকে । কারন  এতে আছে অনেক সংখ্যায় অক্সালেট।

কাজু গব জ্যাম-প্যাকড অ্যামিনো অ্যাসিড, উদাহরণসরূপ টাইরামাইন ও ফেনাইনথাইলামাইন যা একজনের শরীরের জন্য উপকরী হলেও . অ্যামিনো অ্যাসিডের কারণে সংবেদনশীল ব্যক্তিদের মাথাব্যাথার জন্য দাই  হয়ে দাঁড়াতে পারে। এক তদন্তে দেখা গেছে  আমেরিকার প্রায় অর্ধেক জনসংখ্যাই উচ্চ রক্তচাপে ভোগেন। নোনা কাজু বাদাম খাওয়া উচ্চ রক্ত চাপের কারন 

যাঁদের বাদামর অ্যালার্জি রয়েছে বা শ্রেষ্ঠ রক্তচাপ রয়েছে, তাদের কঠোরভাবে দূরে থাকা উচিত। এছাড়া যদি অ্যালার্জি থাকে, তাহলে কাজু খেলেই আপনার শরীরের অস্বস্তিবোধ করতে শুরু করবে।

মুম্বইয়ের ১টি বেসরকারি ক্লিনিকের ডায়েটিশিয়ান ড. জিনাল প্যাটেল জানিয়েছেন, কাজুবাদাম ভোজন করা বেশি হবে অঙ্গে পর্যাপ্ত পরিমাণে চেয়ে বেশি  চর্বি ও ক্যালোরি জমা হয়।

উপকারিতা

কাজুবাদাম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে, হার্টের সিচুয়েশন অগ্রগতি করতে, ওজন কমাতে সাহায্য় করে।

ওজন কমানোর জন্য কাজু অত্যন্ত ভাল। বাদামে আছে পর্যাপ্ত হিসাবে প্রোটিন, ফাইবার এবং চর্বি, যা ক্ষুধা মেটাতে সহযোগিতা করে। ভর কমানোর জন্য কাজুবাদাম দুর্দান্ত সহায়ক।

কাজুবাদাম এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে সহযোগিতা করে। খাদ্যতালিকায় কাজু অধিভুক্ত করলে তা ( এইচ ডি এল ) কোলেস্টেরল বাড়াতে সহযোগিতা করে।

ব্রিটিশ জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত ২০০৭ বর্ষের একটি পর্যালোচনা অনুসারে, যারা সপ্তাহে চারবারের বেশি কাজুবাদাম খান তাদের জন্য হৃদরোগের ঝুঁকি ৩৭% কম।

বীজ এবং বাদাম তাদের অ্যান্টিঅক্সিডেন্ট সামগ্রীর জন্য পরিচিত। ক্ষতিকারক কোষগুলি প্রতিরোধ করতে সহযোগিতা করে এবং শরীরকে রোগ থেকে রক্ষা করে। কাঁচা কাজুর তুলনায় ভাজা কাজুতে অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে।

২০১৮ সালের ‘জার্নাল অব নিউট্রিশন’য়ের করা সমীক্ষা থেকে জানা যায়, টানা ১২ সপ্তাহ লবণ ছাড়া ৩০ গ্রাম কাঁচা কাজু বাদাম খাওয়া টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমায়। এছাড়াও, এটা হৃদরোগ, রক্তচাপ কমাতে এবং ‘এইচডিএল’য়ের মাত্রা বাড়াতে সহায়তা করে

২০১৯ সালের ‘কারেন্ট ডেভেলপমেন্টস ইন নিউট্রিশন’য়ের সমীক্ষা অনুযায়ী, কাজু বাদাম খাওয়া উচ্চ রক্তচাপ কমায়।

স্ট্রোক, হার্ট অ্যাটাক, হৃদরোগ ইত্যাদি সৃষ্টিকারী চর্বি ‘ট্রাইগ্লিসারাইড’য়ের মাত্রা কমাতে কাজু বাদাম সহায়তা করে। তবে, লবণযুক্ত কাজুবাদাম না খাওয়া ভালো, এতে রক্তচাপ বাড়ে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow