ব্যাংকে টাকা না থাকার গুজব, কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি

Dec 12, 2022 - 13:02
 0
ব্যাংকে টাকা না থাকার গুজব, কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি
ডিবি প্রধান

সোশ্যাল যোগাযোগ মাধ্যমগুলোতে মিথ্যা ছড়িয়েছে, ব্যাংকে টাকা নেই। বাংলাদেশ শ্রীলঙ্কা হতে যাচ্ছে। এজন্য গ্রাহকরা ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন। এমনকি ব্যাংক থেকে টাকা তোলার জন্য হুড়োহুড়ি লেগেছে বলেও সোশ্যাল মাধ্যমগুলোতে বিভ্রান্তিকর নানা তথ্য ছড়িয়ে দেয়া হচ্ছে।

ব্যাংক হতে টাকা উত্তোলনের সময় নতুন নোট পাওয়া মানেই বুঝতে হবে আর্থিক খাতে মমতা পড়েছে এইরকম মনগড়া গুজবও ছড়ানো হচ্ছে। এছাড়া  হচ্ছে, রিজার্ভও নাকি একেবারে শেষের দিকে।

বাংলাদেশ ব্যাংক, অর্থনীতিবিদ ও ব্যাংকাররা স্পষ্ট বলছেন, এসব তথ্যের কোনো কেন্দ্র নেই।

এ বিষয়ে গোয়েন্দা পুলিশ বলছে, বিষয়টি খতিয়ে নোটিশ হচ্ছে। দেশের বাইরে অবস্থান করে কিছু ব্যক্তি সোশাল যোগাযোগমাধ্যমে এ অপপ্রচার চালাচ্ছেন। দেশের ভেতরেও কয়েকটি মানুষ এর সঙ্গে যুক্ত আছেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি প্রধান) হারুন অর রশীদ বলেন, ব্যাংকে টাকা নাই বলা হয়  মিথ্যা জনরব ছড়াচ্ছে চান্স সন্ধানীরা। সেসব মিথ্যা রটনাকারীদের ব্যাপারে খোঁজখবর নেয়া হচ্ছে। তদন্ত করে তাদের বিরুদ্ধে জটিল ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, যারা দেশকে অস্থিতিশীল করতে চায়, তাদের কিছু গ্রুপ রয়েছে আমরা তথ্য পেয়েছি। তারা মার্কেট থেকে ডলার কিনে নিচ্ছেন, তারা টাকা বাসায় রাখছেন। সেটাও আমরা খোঁজখবর রাখছি। যদি আমরা এরূপ তথ্য পাই যে যারা ডলার মজুত রাখছে অথবা টাকা বাসায় মজুত রাখছেন তাদের ‍বিরুদ্ধে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এ ব্যাপারে বিশ্লেষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জন বলেন, একশ্রেণির সুযোগসন্ধানী ব্যক্তি এসব গুজব ছড়িয়ে দেশের আর্থিক খাতকে অস্থিতিশীল করার ট্রাই করছে।

তিনি বলেন, কিছু মতলববাজ গোষ্ঠী তারা ব্যাংকে টাকা নেই, এরূপ মিথ্যা ছড়িয়েছে। বৈশ্বিক অবস্থা এবং করোনা পরিস্থিতির যে নাজুক অবস্থা তার সাথে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, শ্রীলঙ্কার পরিস্থিতি সকল কিছু মিলে জনগণের কাছে একটা গ্রহণযোগ্যতাও পেয়েছে এ গুজব। মূলত বিশৃঙ্খলা এবং জনমনে বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যেই তারা এসব করছেন।

তবে এই ধরনের গুজবে যেন সাধারণ মানুষ বিভ্রান্ত না হন, সে জন্য সরকারকেই উদ্যোগ নেয়ার পরামর্শ দেন এ বিশেষজ্ঞ।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow