নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদন হবে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ

২০৩০ সালের মধ্যে ৩০০০ মেগাওয়াট বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি হতে করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

Dec 6, 2022 - 20:50
 0
নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদন হবে ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ
ছবি: সংগৃহীত

২০৩০ সালের মধ্যে ৩০০০ মেগাওয়াট বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি হতে  করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ  প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, টেকসই উন্নয়ন ও জ্বালানি ব্যবস্থার জন্য প্রয়োজন প্রযুক্তিভিত্তিক বিনিয়োগ। বিনিয়োগের চ্যালেঞ্জ থাকলেও নবায়নযোগ্য জ্বালানি এবং ক্লিন এনার্জির প্রসারে শর্তহীন ইনভেস্টমেন্ট অপরিহার্য। ১টি শক্তিশালী জ্বালানি ব্যবস্থা নিশ্চিত করতে সমন্বিত এবং সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখা প্রয়োজন।

মঙ্গলবার রাজধানীর ১টি অভিজাত হোটেলে ইনভেসটিং ইন গ্রিন এনার্জি ট্রানজিশন: পার্টনারশিপ অপরচুনিটিস ফর বাংলাদেশ অ্যান্ড ইউরোপ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এমনিতেই কার্বন নির্গমন কম করে। ২০৩০ সালের ভিতরে শতকরা ১৫ শতাংশ পর্যন্ত কার্বন নির্গমন কমাতে উদ্যোগ নেয়া হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন ক্লাইমেট চেঞ্জ ও নবায়নযোগ্য জ্বালানির বিস্তারে দায়িত্বশীল অবদান রাখছে। এ ব্যাপারে বাংলাদেশের জন্য প্রযুক্তিগত সহায়তা প্রয়োজন।

প্রধান অতিথি হিসাবে বক্তব্য  রাখেন  প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ অর্থ উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী,তিনি বলেন জ্বালানি রূপান্তর কার্যকরী করার জন্য সংশ্লিষ্ট অঞ্চল বা দেশের প্রেক্ষাপটে পরিকল্পনা করা প্রয়োজন। জীবাশ্ম জ্বালানি পরিষ্কার করার প্রযুক্তি থাকা প্রয়োজন। কোপ-২৬ বা কোপ-২৭ এ প্রতিশ্রুত অর্থায়ন সংশ্লিষ্ট দেশে বিনিয়োগ করলে চমৎকার ফল পাওয়া যাবে। ভাসমান সোলার নিয়েও একসঙ্গে কাজ করার সুযোগ আছে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনাইটেড আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শাহরিয়ার আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে সঞ্চালনা করেন ডেলিগেশন অব দ্য ইউরোপিয়ান ইউনিয়ন টু বাংলাদেশ’র প্রোগ্রাম ম্যানেজার চিয়ারা ভিদুসি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত চালর্স হুইটলি, সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সজান্দ্রা বার্জ ভন লিন্ডা ও স্রেডার চেয়ারম্যান মুনিরা সুলতানা।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow