বিশ্বকাপের প্রথম অঘটন: হেরেই গেল আর্জেন্টিনা

আর্জেন্টিনাকে হারিয়ে সৌদি আরবের বড় অঘটন

Nov 22, 2022 - 18:38
 0
বিশ্বকাপের প্রথম অঘটন: হেরেই গেল আর্জেন্টিনা

অঘটন বিশ্বকাপে! প্রথমার্ধে এগিয়ে থেকেও সম্পন্ন রক্ষা হল না আর্জেন্টিনার(Argentina)। সৌদি আরবের কাছে পরাজিত হয়ে মাঠ ছাড়লেন লিওনেল স্কালোনির শিষ্যরা। ২-১ গোলে বিজয় লাভ করে বেন লুসেইল স্টেডিয়ামে সবুজ নিশান ওড়ালেন সৌদি সমর্থকেরা। এই ম্যাচের দিকেই তাকিয়ে ছিল  বিশ্ব। আর্জেন্টিনা হেরে যাওয়ায় কার্যত হতাশ আর্জেন্টিনার সমর্থকেরা। এদিনের এই বাজে ঘটনা ম্যাচে প্রথমার্ধেই অফসাইডের কারণে বাতিল হয় আর্জেন্টিনার তিনটি গোল।

মঙ্গলবার বিশ্বকাপে বিজয় দিয়ে অভিযান চালু করল সৌদি আরব। কাতারের বেন লুসেইল স্টেডিয়ামে সৌদি আরবের সম্মুখীন হয়েছিল আর্জেন্টিনা।  পৃথিবী অধীর আগ্রহে যেন সেদিকেই তাকিয়ে ছিল। টানা ৩৬ ম্যাচে অপরাজিত হতে এদিন মাঠে নেমেছিল আর্জেন্টিনা। ধারে ভারে অনেকটাই পিছিয়ে সৌদি আরব। ফিফা ক্রমতালিকাতেও আর্জেন্টিনার থেকে ৪৮ ধাপ পেছনে আছে সৌদি।

বিশ্বকাপের ১ম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে খেলা শুরুর ১০ মিনিটের ভিতরে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিলেন মেসি। ম্যাচের ৮ মিনিটে আক্রমণে উঠেছিলো লিওনেল স্কালোনির শিষ্যরা। সৌদি আরব ডিফেন্ডার আল বুলাহি ডি-বক্সের ভেতর ফেলে দেন লিয়ান্দ্রো পারাদেসকে। ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পেনাল্টি নিতে এসে একটুও ভুল করেননি আর্জেন্টাইন ক্যাপ্টেন মেসি। ঠান্ডা মাথায় গোলরক্ষককে উল্টোদিকে ফেলে বল জালে জড়ান মেসি। ভার যন্ত্রের সহযোগিতা নিয়ে পেনাল্টি দেন রেফারি।

খেলার চালু থেকেই দাপট রেখেছিল আর্জেন্টিনা। চালু থেকেই সুরে ছিলেন মেসিও। প্রথম ২ মিনিটের মধ্যেই এগিয়ে যেতে পারত আর্জেন্টিনা। ডান প্রান্তে বল পেয়ে বক্সের নিকট এসে লাউতারো মার্তিনেজের দিকে বাড়ান দি মারিয়া। মার্তিনেজের ব্যাক হিল ধরে বাঁ পায়ের মাটি ঘেঁষা শটে গোল করার ট্রাই করেন মেসি। তবুও গোড়ালির দিকে বল লাগায় সঠিক জায়গায় বল জালে জড়ায়নি। দারুণ দক্ষতার সঙ্গে ঝাঁপিয়ে বাঁচিয়ে দেন সৌদির গোলরক্ষক মোহাম্মদ আল ওয়াইস।

২২ মিনিটের মাথায় আরও এক বার সৌদি আরবের জালে বল জড়ান মেসি। তবুও লাইন্সম্যান অফসাইডের পতাকা তোলেন। মেসির উদ্দেশে যখন বল বাড়ানো হয়েছিল, তখনই অল্পের জন্য অফসাইডের ফাঁদে ছিলেন তিনি। একারণে গোল বাদ করেন রেফারি। পাঁচ মিনিট পরে এইরকম এক বার গোল করে আর্জেন্টিনা। এই বার গোল করেন লাউতারো মার্তিনেজ। প্রথমে গোল দিয়ে দেন রেফারি। তা সত্ত্বেও পরে ভার প্রযুক্তির সাহায্যে দেখা যায় অফসাইডে ছিলেন মার্তিনেজ। গোল বাদ হয়।

প্রথম থেকে গাত্র ছাড়া মনোভাব নিয়ে ফুটবল খেলছিল সৌদি আরব। মেসিকে জোনাল মার্কিংয়ে রাখার চেষ্টা করছিল তারা। এজন্য বার বার স্থান বদল করে খেলছিলেন মেসি। ৩৪ মিনিটের মাথায় মেসির আবার গোল করেন মার্তিনেজ। তা সত্ত্বেও সেটিও অফসাইডের কারণে বাদ করেন রেফারি। প্রথমার্ধেই অফসাইডের কারণে আর্জেন্টিনার তিনটি গোল বাতিল হয়। অতঃপর আরও কয়েকটি আক্রমণ চালায় আর্জেন্টিনা। ম্যাচের ৪২ মিনিটে ডি পলের নেওয়া শট চলে যায় ক্রসবারের উপর দিয়ে। সমাপ্ত পর্যন্ত আর কোন গোল না হলে ১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা।

দ্বিতীয়ার্ধের শুরুটা ভাল হল না আর্জেন্টিনার। বিরতি থেকে ফিরেই গোল করে ম্যাচে একত্ব আনে সৌদি আরব। ম্যাচের ৪৭ মিনিটে দারুণ গোল করেন আল সেহরি। কিন্তু ম্যাচের ৫৩ মিনিটে একক প্রচেষ্টায় দারুণ এক গোলে সৌদি আরবকে ম্যাচে দলকে ২-১ এ এগিয়ে দেন আল দাউসারি।

আর্জেন্টিনা একাদশ: এমিলিয়ানো মার্টিনেজ (গোলরক্ষক), নিকোলাস ট্যাগলিয়াফিকো, ক্রিষ্টিয়ান রোমেরো, নিকোলাস ওটামেন্ডি, নাহুয়েল মলিনা, রদ্রিগো ডি পল, লিয়েন্দ্রো পারদেস, পাপু গোমেজ, আনহেল ডি মারিয়া, লিওনেল মেসি, লাউতরো মার্টিনেজ।

সৌদি আরব একাদশ: মোহাম্মদ আল ওয়াইস (গোলরক্ষক), আলি আল বুলাহি, সৌদ আব্দুল হামিদ, ইয়াসির আল শাহরানি, হাসান তামবাকতি, সালিম আল দাউসারি, সালেহ আল সেহরি, মোহাম্মদ কানো, সালমান আল ফারাজ (অধিনায়ক), ফেরাস আল ব্রিকান, আব্দুলেলা আল মালকি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow