সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলা, নিহত ১

সোমালিয়ার মধ্যাঞ্চল হিরানে নিরাপত্তা বাহিনীর সদস্যদের টার্গেট করে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় একজন নিহত হয়েছেন

Jan 15, 2023 - 11:20
Jan 15, 2023 - 11:20
 0
সোমালিয়ায় আত্মঘাতী বোমা হামলা, নিহত ১
আল শাবাব ২০০৭ সাল হতে সোমালিয়া সরকারের বিপক্ষে বিদ্রোহ করছে। সংগঠনটির লক্ষ্য ইসলামিক আইন কঠোরভাবে কার্যকর করা : সংগ্রহীত ছবি

সোমালিয়ার মধ্যাঞ্চল হিরানে নিরাপত্তা বাহিনীর সদস্যদের টার্গেট করে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় একজন নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়ে গেছেন আরও ৬ জন। শনিবার (১৪ জানুয়ারি) সেনাদের দ্বারা পরিচালিত ১টি চেকপয়েন্টে এই হামলার ঘটনা ঘটে।

জঙ্গি জাত আল শাবাব এ হামলার দায়  করেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, হিরানের জালালাকসি এবং বুলোবার্ডে শহরে সামরিক ঘাঁটি টার্গেট করে হামলা চালিয়েছে তারা। ফেডারেল সরকারের সেনা এবং সহযোগী মিলিশিয়ারা গত আগস্টে আল শাবাবের বিপক্ষে অভিযান আরম্ভ করে। গোষ্ঠীটি কয়েকটি অঞ্চল থেকে বিতাড়িত হওয়ার পর একের পর এক হামলা চালাচ্ছে।

আরও পড়ুনঃ প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি: স্মৃতিকে জামিন দিলেন আপিল বিভাগ

জালালাকসির একজন দোকানদার সিনাব আবদুল্লাহি জানান, ব্রিজের নিকট ১টি রাষ্ট্রীয় বাহিনীর চেকপয়েন্টে আত্মঘাতী গাড়ি বোমা বিস্ফোরিত হয়েছে। এ হামলায় একজন নিহত ও ৬ জন আহত হয়েছেন। তবে দেশটির পুলিশ ও রাষ্ট্রীয় কর্মকর্তারা এ হামলার ব্যাপারে কোনো মন্তব্য করেননি। জালালাকসির আরেক অধিবাসী হুসেইন আবদিয়াসিস জানান, সরকারি বাহিনীর সদস্যরা দ্বিতীয় বিস্ফোরক বহনকারী গাড়িতে গুলি চালিয়ে হামলাকারীদের থামানোর ট্রাই করে। উনি বলেন, ‘প্রথম বিস্ফোরণের পর আমরা গুলির কিওয়ার্ড শুনতে পাই ও তারপর আরেকটি বিস্ফোরণের শব্দ পাই। আল শাবাব ২০০৭ সাল হতে সোমালিয়া সরকারের বিপক্ষে বিদ্রোহ করছে। সংগঠনটির লক্ষ্য ইসলামিক আইন কঠোরভাবে কার্যকর করা। ২০০৮ সালে যুক্তরাষ্ট্র আল-শাবাবকে ১টি সন্ত্রাসী সংস্থা পরিমাণে চিহ্নিত করে।

আরও পড়ুনঃ শেষ হলো বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা

সোমালিয়ার প্রেসিডেন্ট হাসান শেখ মোহাম্মাদ গত বছর নির্বাচিত হওয়ার পরপরই আল-কায়েদা সংশ্লিষ্ট জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। আন্তর্জাতিক অংশীদারদের সহায়তায় পরিচালিত সামরিক অভিযানে আল-শাবাবের প্রায় দুই হাজার সদস্য নিহত হয়েছে বলে দাবি করে দেশটির সরকার।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow