সহায় সম্বলহীনদের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি অভ্যর্থনা প্রধানমন্ত্রীর

ভূমিহীন মানুষের জন্য বাড়ি নির্মাণে ৩৬টি ব্যাংক মোট ১১৩ দশমিক ২৫ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে

Jan 15, 2023 - 19:19
 0
সহায় সম্বলহীনদের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি অভ্যর্থনা  প্রধানমন্ত্রীর
ভূমিহীন মানুষের জন্য বাড়ি নির্মাণে ৩৬টি ব্যাংক মোট ১১৩ দশমিক ২৫ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে: সংগ্রহীত ছবি

হতদরিদ্র, নিঃস্ব ও সহায়সম্বলহীনদের পাশে দাঁড়াতে সমাজের বিত্তবানদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, সরকার প্রতিটি ভূমিহীন এবং গৃহহীন মানুষের বসতি নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। বাংলাদেশে একজন মানুষও ভূমিহীন বা ঠিকানা-বিহীন থাকবে না। এটাই আমাদের লক্ষ্য। রোববার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)’র একটি প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করতে এলে এই কথা বলেন তিনি। বৈঠকের পর প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন সাংবাদিকদের ব্রিফ করেন।

আরও পড়ুনঃ  বাড়লো ভোক্তা ঋণের সুদহার, সীমা থাকছে না আমানতের সুদে 

প্রেস সচিব জানান, আশ্রয়ণ প্রকল্পের আওতায় গৃহহীন এবং ভূমিহীন মানুষের জন্য বাড়ি নির্মাণে ৩৬টি ব্যাংক মোট ১১৩ দশমিক ২৫ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। দেশের গৃহহীন ও ভূমিহীনদের জন্য বাড়ি নির্মাণ করে দেওয়ায় এগিয়ে আসার জন্য সমাজের  শ্রেণির প্রতি আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, শুধু সরকারই নয়, বরং আমরা সকলেই মিলে দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাব। তিনি আরো বলেন, কৃষিখেত ও ঘর পাওয়ার পর অনেক গৃহহীন এবং ভূমিহীন মানুষের জীবনযাত্রার মান পরিবর্তন হয়েছে। এদের অধিকাংশকেই এরই ভিতরে জমি ও বাড়ি দেওয়া হয়েছে। বর্তমান অল্প কয়েকজন বাকী আছে। তাদের জন্যও বাসস্থান গঠন করা হচ্ছে। এ আশ্রয়ণ প্রকল্প থেকে যারা বাড়ি পেয়েছেন-তাদের মুখের খুশি এবং মনের সন্তুষ্টি হতে বড় আর কোনো প্রাপ্তি হতে পারে না।

আরও পড়ুনঃ  র‍্যাব কর্মকাণ্ডে যুক্তরাষ্ট্র খুব খুশি: পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রী বলেন, অনেকেই যারা আশ্রয়ণ প্রকল্পে দুই ডেসিমেল ভূমি পেয়েছেন- তারা সেখানে শাকসজবি চাষ, হাঁসমুরগি পালন, কুটির শিল্প ও দোকান গড়ে তুলেছেন। তারা এভাবে পরিষ্কারভাবে বেঁচে থাকার পথ খুঁজে পেয়েছেন। এই জমি এবং বাড়ি পাওয়ার ফলে তাদের জীবনযাত্রার পরিবর্তন (উন্নতি) হচ্ছে।

অনুদানের অর্থ প্রদান করায় বিএবি এবং ব্যাংকারদের ধন্যবাদ জানিয়ে উনি বলেন, আপনাদেরকে আমার (অনুদান প্রদানের কথা) বলার দরকার হয়ে যায় না। আপনারা যেকোনো দুর্যোগ ও সংকটকালে স্বতঃস্ফূর্তভাবেই এগিয়ে আসেন। শেখ হাসিনা আরো বলেন, দেশ বর্তমান সব প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ট দুর্যোগ মোকাবিলা করে সমৃদ্ধির রাস্তায় এগিয়ে যাচ্ছে। বিশ্ব অর্থনীতির ওপর কোভিড-১৯ মহামারির অভিঘাত ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবের কথা তুলে ধরে তিনি বলেন, আদার্স রাষ্ট্রের মতো আমরা বড় ধরনের সমস্যার মধ্যে নেই। আমরা আমাদের সমস্যাগুলো কাটিয়ে উঠছি।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঞ্চালনায় অধিবেশনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow