মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চাপ বাড়ছে ইন্দোনেশিয়ার ওপর

ইন্দোনেশিয়া ২০২৩ সালের জন্য অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস-আসিয়ানের চেয়ার হিসেবে দায়িত্ব গ্রহণ করেছে। আসিয়ানের এই দায়িত্ব চক্রাকারে সদস্য রাষ্ট্রগুলো পালন করে।

Jan 30, 2023 - 13:55
 0
মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে  চাপ বাড়ছে  ইন্দোনেশিয়ার ওপর
এই দায়িত্ব পাওয়ার সাথে সাথে জাকার্তার উপর, জোটটির সদস্য মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে চাপ বাড়ছে ঃ সংগ্রহীত ছবি

ইন্দোনেশিয়া ২০২৩ সালের জন্য অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস-আসিয়ানের চেয়ার হিসেবে দায়িত্ব গ্রহণ করেছে। আসিয়ানের এই দায়িত্ব চক্রাকারে সদস্য রাষ্ট্রগুলো পালন করে।

এই দায়িত্ব পাওয়ার সাথে সাথে জাকার্তার উপর, জোটটির সদস্য মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে চাপ বাড়ছে। মিয়ানমারের সামরিক বাহিনী তাতমাদাও নামে পরিচিত।দুই বছর আগে একটি নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে নেয় মিয়ানমার সামরিক বাহিনী।

ইয়াং হি

  • ইয়াং হি বলেন, ‘আমি মনে করি, ব্যর্থতার জন্য আমাদের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ওপর চাপ বাড়ানো অব্যাহত রাখতে হবে। নিরাপত্তা পরিষদের ব্যর্থতার জন্য তিনি খোলাখুলি চীন ও রাশিয়াকে দায়ী করে বলেন, ‘এটি সত্যিই দুঃখজনক’, আমি অনেকবার বলেছি মানবাধিকার লংঘনের জন্য কিছু করতে না পারা এই দুই দেশের জন্য লজ্জাজনক।

আরও পড়ুনঃ বাঘের গর্জনে আতঙ্কিত এলাকাবাসী,রাত জেগে পাহারা

তিনি বলেন, এখন তিনি জাতসিংঘ মানবাধিকার পরিষদে তার রিপোর্ট পেশ করবেন। জাতিসংঘ ২০১৪ সালে ইয়াং হি লিকে মিয়ানমারের পরিস্থিতির ব্যাপারে দায়িত্ব দেয়। কিন্তু মিয়ানমার এখনো তাকে দেশটিতে ঢুকতে দেয়নি। ফলে তিনি বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা ও অন্যান্য সূত্র থেকে তথ্য সংগ্রহে বাধ্য হয়েছেন।

নমপেনভিত্তিক রিস্ক অ্যানালাইসিস অ্যান্ড রিসোর্সেস ইন্টারন্যাশনালের পরিচালক রস মিলোসেভিচ বলেন, ২০২১ সালের ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে আসিয়ানের বাকি নয় দেশ ও তাদের উদ্যোগকে মিয়ানমার দুঃখজনকভাবে পরীক্ষা করেছে। আর, জোটের শান্তি উদ্যোগের নেতৃত্বদানকারী ছোট দুই দেশ ব্রুনাই ও কম্বোডিয়াকে আশাহীন করে তুলেছে।

তিনি বলেন, আসিয়ানের নীতি সবসময়ই হস্তক্ষেপ করার বিপক্ষে। তবে, সমস্যা মানে সমস্যা। আর ওই পরিকল্পনাটি ছিল একটা বিপর্যয়। আমি মনে করি না যে আসিয়ান সঠিকভাবে পরিস্থিতি সামাল দিতে পেরেছে।

চার্লস সান্তিয়াগো

  • আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটস গ্রুপের চার্লস সান্তিয়াগো এই বিষয়ে একমত পোষণ করেন। তিনি বলেন, ঐকমত্যের ভিত্তিতে কোনো সংলাপ হয়নি এবং দুই বছর পর পরিকল্পনাটি দীর্ঘ দিনের জন্য বন্ধ হয়ে গেছে। এটা শেষ হয়ে গেছে। এটাকে কবর দেয়া হয়েছে।

আরও পড়ুনঃ   একাই ৩৩ আসনে লড়বেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

তিনি বলেন, তার প্রতিবেদনে সিয়েরা লিওন, রোয়ান্ডা ও বসনিয়া-হার্জগোভিনার নৃশঙসতার বিচারে গঠিত আদালতের দৃষ্টান্ত অনুসরণ করে রোহিঙ্গা গণহত্যার জন্য দায়ীদের বিরুদ্ধে কার্যকর শাস্তির ব্যবস্থা করতে জাতিসংঘ সমর্থিত একটি এডহক আন্তর্জাতিক ট্রাইব্যুনাল গঠনের প্রস্তাব থাকবে।
তিনি ট্রাইব্যুনালটি আইসিজে ও আইসিসির সম্পূরক করার প্রস্তাব করেছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow