ভর্তি পরীক্ষায় আবারও বড় পরিবর্তন আনছে ঢাবি

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের একাধিক অধ্যাপক, বিভাগের চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা বাংলানিউজ এসব তথ্য শিওর করেছে

Jan 12, 2023 - 16:24
 0
ভর্তি পরীক্ষায় আবারও বড় পরিবর্তন আনছে ঢাবি
সংগ্রহীত ছবি

এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সভায় উপস্থিত বিশ্ববিদ্যালয়ের একাধিক অধ্যাপক, বিভাগের চেয়ারম্যান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা বাংলানিউজ এসব তথ্য শিওর করেছে। সিদ্ধান্ত অনুযায়ী, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষ হতে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা পুনর্গঠিত ৪টি ইউনিটের দ্বারা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার পুনর্গঠিত ৪ টি ইউনিট হলো: ১) কলা, আইন এবং সামাজিক বিজ্ঞান ইউনিট ২) বিজ্ঞান ইউনিট ৩) ব্যবসায় শিক্ষা ইউনিট ও ৪) চারুকলা ইউনিট। অপরদিকে ২০২২ বর্ষের ১৬ ফেব্রুয়ারি ভার্সিটির অ্যাডমিট কমিটির ডিসিশন হিসেবে ভার্সিটি  জানায়, সাইন্স এবং ব্যবসা স্টাডিজ ইউনিটের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিভাগ/ইউনিট পরিবর্তনের জন্য ‘কলা, আইন ও সোশাল বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

আরও পড়ুনঃ  হার্ট অ্যাটাক বা হৃদরোগ: যে বিষয়গুলো উপেক্ষা করার উপায় নেই

এছাড়া মানবিক শাখার শিক্ষার্থীরা বিজ্ঞান বা বাণিজ্য ব্যাপারে ভর্তির জন্য ‘কলা, আইন ও সোশ্যাল বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার সাথেই গণিত/পরিসংখ্যান অথবা অর্থনীতি/হিসাব বিজ্ঞান অথবা পূর্বশর্তযুক্ত যে কোন ব্যাপারে পরীক্ষা দিতে পারবে। একইসঙ্গে, সভায় সময়, শ্রম এবং অর্থ সাশ্রয়ের জন্য সমৃদ্ধ বিশ্বের বিশ্ববিদ্যালয়সমূহের মতো ভবিষ্যতে একটি মাত্র স্ট্যান্ডার্ডাইজড টেস্টের দ্বারা ইউনিভার্সিটিতে শিষ্য ভর্তির বিষয়ে মনে করার জন্য ডিনদের পরামর্শ দেওয়া হয়।তবে সর্বশেষ অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্তে পরিবর্তন এনেছে ভার্সিটি কর্তৃপক্ষ। নতুন শিক্ষা বছরের ভর্তি পরীক্ষায় একজন শিক্ষার্থীর তিনটা ইউনিটেই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ রাখা হয়েছে।

আরও পড়ুনঃ     রমজানে নিত্যপণ্যের কোনো সংকট হবে না, দাবি বাণিজ্যমন্ত্রীর

আরও পড়ুনঃ পেরি পেরি চিকেন তৈরি করুন ঘরেই

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow