বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা ২য়

পৃথিবীর দূষিত শহরের তালিকায় বাতাসের মান 'খুব অস্বাস্থ্যকর' নিয়ে ঢাকার অবস্থান দ্বিতীয়। মঙ্গলবার সকাল ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ২৬৮

Dec 17, 2022 - 12:37
 0
বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকা ২য়
২০১ হতে ৩০০ এর ভিতরে থাকা একিউআই স্কোরকে 'খুব অস্বাস্থ্যকর' ধরা হয়।

পৃথিবীর দূষিত শহরের তালিকায় বাতাসের মান 'খুব অস্বাস্থ্যকর' নিয়ে ঢাকার অবস্থান দ্বিতীয়। মঙ্গলবার সকাল ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ২৬৮। ২০১ হতে ৩০০ এর ভিতরে থাকা একিউআই স্কোরকে 'খুব অস্বাস্থ্যকর' ধরা হয়।

আরও পড়ুনঃ সড়ক দুর্ঘটনা-আগুনে পুড়ে প্রাণ গেলো ৯ জনের

                   

অন্যদিকে ৩০১ হতে ৪০০ এর এর মধ্যে থাকা একিউআইকে 'ঝুঁকিপূর্ণ' বলে  হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি প্রস্তুত করে। আর একিউআই স্কোর ১০১ থেকে ২০০ হলে ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়।

ভারতের কলকাতা ও কিরগিজস্তানের বিশকেক যথাক্রমে ২৭৮ ও ২৩০ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম এবং ৩য় স্থানে রয়েছে। বাংলাদেশে, একিউআই পাঁচটি মানদণ্ডের ওপর ভিত্তি করে দূষণকারী-পার্টিকুলেট ম্যাটার (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও,এসও২ এবং ওজোন।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণের সমস্যায় জর্জরিত। এর বাতাসের মান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় ও বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

বায়ু দূষণ ক্রমাগতভাবে বিশ্বব্যাপী মরণ ও অক্ষমতার জন্য শীর্ষ ঝুঁকির কারণগুলোর মধ্যে স্থান করে নিয়েছে৷ ঢাকা শহরের বায়ুর ক্রমবর্ধমান মান সেখানকার বাসিন্দাদের স্বাস্থ্যের অবস্থা এবং জীবনকে হুমকির মুখে ফেলছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow