ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে প্রবল বৃষ্টি ও বন্যায় ১৩ জন নিহত

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে আচমকা বৃষ্টি ও  বন্যায় ১৩ জন নিহত হয়েছেন। নিখোঁজ আছেন অন্তত ২৩ জন। প্রায় এক সপ্তাহ ধরে বিপুল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় দেশটির দ্বীপভূখণ্ড মিন্দানাওয়ের

Dec 27, 2022 - 15:52
 0
ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে প্রবল বৃষ্টি ও বন্যায় ১৩ জন নিহত
নিখোঁজ আছেন অন্তত ২৩ জন :সংগ্রহীত ছবি

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে আচমকা বৃষ্টি ও  বন্যায় ১৩ জন নিহত হয়েছেন। নিখোঁজ আছেন অন্তত ২৩ জন। প্রায় এক সপ্তাহ ধরে বিপুল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় দেশটির দ্বীপভূখণ্ড মিন্দানাওয়ের বিভিন্ন গ্রাম এবং শহরে এ বন্যা দেখা দেয়।

আরও পড়ুনঃ আ.লীগের কেন্দ্রীয় কমিটিতে যে পদ পেলেন মাশরাফি


মিন্দানাওয়ের মিসামিস অক্সিডেন্টাল প্রদেশের গভর্নর হেনরি ওয়ামিনাল জানান, রাজধানী ওরোকুইয়েটাসহ প্রদেশের অধিকাংশ গ্রাম ও নগর বন্যার পানিতে তলিয়ে গিয়েছে। এখন পর্যন্ত দ্বীপটির বিভিন্ন এলাকা থেকে প্রায় ৪৬ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। শহরের প্রায় সব ইন্সটিটিউট এবং বাড়ি-ঘরে বানের পানি ঢুকেছে। অর্ধেকের বেশি এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। এমনকি, টেলিফোন-মোবাইল ফোনের নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে না।’

আরও পড়ুনঃ নরসিংদীতে দুই আনসার সদস্যের অস্ত্র ছিনতাই

ফিলিপাইনের আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা জানান, এক সপ্তাহের ভারি বৃষ্টিপাতে মিন্দানাওয়ের নদী-নালা ও অন্যান্য জলাশয় প্লাবিত হয়ে যায়।বন্যার পানিতে ডুবে জিংগুগ শহরের পার্শ্ববর্তী ক্ল্যারিন, জিনামেজ ও তুদেলা এলাকায় ১৩  মনুষ্য নিহত হন। তাদের মধ্যে ছোট্ট শিশু রয়েছে।

এদিকে, ঝড়ো আবহাওয়া ও তীব্র ঢেউয়ে মিন্দানাওয়ের দক্ষিণাঞ্চলীয়  জামবোয়ানগার উপকূলে দুইটি মাছধরা নৌকা ডুবে যায়। নৌকা দুইটি গভীর সাগর থেকে তীরের দিকে ফিরছিল।


ফিলিপাইনের কোস্টগার্ড বাহিনী জানায়, নৌকা দুটিতে মোট ৪৩ জন মৎসজীবী ছিলেন। তাদের মধ্য ২৩ জন এখনও নিখোঁজ রয়েছেন। বাকীদের উদ্ধার করা হয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow