নিপাহ ভাইরাসে রাজশাহীতে এবার শিশুর মৃত্যু

নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) চিকিৎসাধীন অবস্থায় এবার এক শিশুর মৃত্যু হয়েছে। আজ সোমবার প্রভাতে রামেক হাসপাতালের আইসিইউতে তার মৃত্যু হয়

Jan 23, 2023 - 18:42
Jan 23, 2023 - 18:53
 0
নিপাহ ভাইরাসে রাজশাহীতে এবার শিশুর মৃত্যু
মারা যাওয়া ওই শিশুর নাম মো. সোয়াদ (৭)। সে পাবনার ঈশ্বরদী থানার সানোয়ার হোসেনের ছেলে সংগ্রহীত ছবি

নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) চিকিৎসাধীন অবস্থায় এবার এক শিশুর মৃত্যু হয়েছে। আজ সোমবার প্রভাতে রামেক হাসপাতালের আইসিইউতে তার মৃত্যু হয়।

অবস্থার ধ্বংস হওয়ায় সাধারণ ওয়ার্ড থেকে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়েছিল। সেখানেই চিকিৎসাধীন পরিস্থিতিতে আজ তার মৃত্যু হয়েছে। এর প্রথমে জানুয়ারির প্রথম সপ্তাহে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে এক নারীর মৃত্যু হয়েছিল।

মারা যাওয়া ওই শিশুর নাম মো. সোয়াদ (৭)। সে পাবনার ঈশ্বরদী থানার সানোয়ার হোসেনের ছেলে। এ নিয়ে বর্ষের শুরুতেই নিপাহ ম্যালওয়্যারের আক্রান্ত হয়ে রামেক ক্লিনিকে দুইজনের মৃত্যু হল। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ইউনিটের প্রধান ডা. আবু হেনা মোস্তফা কামাল এই তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুনঃ বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে দ্বিতীয়বার সুযোগের দাবি শিক্ষার্থীদের, পুলিশের লাঠিচার্জ


তিনি বলেন, গত শুক্রবার প্রভাতকালে বাড়ির সবার সাথে খেজুরের কাঁচা রস পান করে সোয়াদ। এরপর তার জ্বর ও খিঁচুনি শুরু হয়। একপর্যায়ে অসাড় হয়ে যায় শিশুটি। পরে সেদিন বিকেলেই তাকে রামেক হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়। কিন্তু অবস্থার এইরকম পতন হলে গত শনিবার সকালে তাকে শিশু আইসিইউতে স্থানান্তর করা হয়।

তিনি আরও বলেন, একপর্যায়ে ক্লিনিকের চিকিৎসকদের অবিশ্বাস হওয়ায় তার দেহ থেকে দৃষ্টান্ত সংগ্রহ করে তা নিপাহ ম্যালওয়্যারের পরীক্ষার জন্য পাঠানো হয়। গত রোববার সন্ধ্যায় তার নমুনা পরীক্ষার ফলাফল আসে। এতে শনাক্ত হয়ে যায় যে, সে নিপাহ ভাইরাসে আক্রান্ত। আর এ কারণেই ওই শিশুর পরিস্থিতি সংকটাপন্ন ছিল। এরপর আজ প্রভাতকালে আইসিইউতে চিকিৎসাধীন পরিস্থিতিতে মারা যায় ছোট বাচ্চা সোয়াদ।

আরও পড়ুনঃ কারামুক্ত হয়ে সমাবেশের চেষ্টাও সাবেক কাউন্সিলর রাজীবের

এর আগে জানুয়ারির ১ম সপ্তাহে নিপাহ ম্যালওয়্যারে আক্রান্ত হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এক নারীর মৃত্যু হয়। ওই ললনা রাজশাহীর গোদাগাড়ী থানার মাটিকাটা গ্রামের বাসিন্দা ছিলেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow