ডোনাল্ড লুর সফরে ‘নজর’ বিএনপির, বৈঠক নিয়ে ‘সংশয়’

Jan 14, 2023 - 19:13
 0
ডোনাল্ড লুর সফরে ‘নজর’ বিএনপির, বৈঠক নিয়ে ‘সংশয়’
মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। শনিবার (১৪ জানুয়ারি) তিনি বাংলাদেশ সফরে আসছেন। তার সফর ঘিরে চলছে নানা আলোচনা। সফরসূচি অনুযায়ী, লু বাংলাদেশ সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বিষয়ে আলোচনা করবেন। দুদিনের সফরে বাংলাদেশের বিশিষ্ট নাগরিক ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করবেন তিনি। তবে তার এ সফর ঘিরে সবচেয়ে বেশি আলোচনায় গণতন্ত্র ও মানবাধিকার ইস্যু।

পাশাপাশি বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনে যুক্তরাষ্ট্রের ভূমিকা কী হবে, তা নিয়েও চলছে চুলচেরা বিশ্লেষণ। সফরে গুরুত্ব পাবে অর্থনৈতিক সম্পর্ক জোরদার, শ্রম, জ্বালানি, বাণিজ্য, নিরাপত্তা সহযোগিতা, জিএসপি পুনর্বহালের মতো গুরুত্বপূর্ণ ইস্যুও। র‌্যাবসহ বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞার বিষয় নিয়েও আলোচনা হতে পারে। তবে এর মধ্যে অসমর্থিত সূত্রে ছড়াচ্ছে নানা গুঞ্জনও।

 তারা (যুক্তরাষ্ট্র) সারা বিশ্বের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কথা বলেন, কাজ করেন। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি আজ খাদের কিনারে। মতপ্রকাশের স্বাধীনতা নেই। দেশের বড় বড় রাজনৈতিক নেতাকর্মীর ওপর চলছে জুলুম-নির্যাতন। কেউ স্বাধীনভাবে কথা বলতে পারছেন না। ভোটাধিকার কেড়ে নেওয়া হয়েছে। দিনের ভোট রাতে হচ্ছে। বিএনপির উচিত মার্কিন এ কর্মকর্তার সঙ্গে বৈঠক করে এসব বিষয়ে তুলে ধরা। দেশের গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতির উন্নতির জন্য তাদের সহযোগিতা চাওয়া উচিত 


ডোনাল্ড লুর সফর নিয়ে সরকার যেমন তৎপর, তেমনি দেশের বিরোধী দলগুলোও সতর্ক নজর রাখছে। এমন পরিস্থিতিতে বসে নেই বিএনপিও। দলটির শীর্ষ নেতারা ডোনাল্ড লুর সফরকে গুরুত্বসহকারে দেখছেন। আর তৃণমূলের নেতাকর্মীদের মধ্যে গুঞ্জন ছড়িয়েছে, ডোনাল্ড লু বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের হয়রানি না করার বিষয়ে সরকারের প্রতি আহ্বান জানাতে পারেন। ফলে তাদের মধ্যে বেশ উৎসাহ-উদ্দীপনা ছড়িয়েছে। দলের তৃণমূলের অনেক নেতাকর্মী সামাজিক যোগাযোগমাধ্যমে এ ধরনের স্ট্যাটাসও দিচ্ছেন। এসব স্ট্যাটাসে বিএনপি নেতাকর্মীদের প্রত্যাশা- বিশ্বের মোড়ল রাষ্ট্র হিসেবে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর এ সফরের মাধ্যমে বাংলাদেশের রাজনৈতিক সংকট কিছুটা হলেও নিরসন হবে।

বিএনপির তৃণমূলের নেতাদের মধ্যে নানা গুঞ্জন ছড়ালেও ডোনাল্ড লুর সঙ্গে বিএনপির কোনো প্রতিনিধিদলের বৈঠক হবে কি না, তা নিশ্চিত করতে পারেননি দলের কেন্দ্রীয় নেতারা। সরকারের সঙ্গে ‘দ্বিপক্ষীয় বৈঠক’ বলে বিষয়টি এড়িয়ে যাচ্ছেন দলটির শীর্ষ নেতারা। তবে ভেতরে ভেতরে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রাখছে বিএনপি। যেভাবেই হোক, ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক আয়োজনে তৎপর বিএনপির আন্তর্জাতিকবিষয়ক কমিটির নেতারা। তবে লুর সঙ্গে শেষ পর্যন্ত বিএনপির বৈঠক হবে কি না, তা নিয়ে সংশয়ও রয়েছে বিএনপিতে।

তবে বিএনপির তৃণমূলের নেতাকর্মীরা মনে করেন, দেশের বড় রাজনৈতিক দল হিসেবে বিএনপির উচিত ডোনাল্ড লুর সঙ্গে বৈঠকের জন্য তৎপর হওয়া। বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের যেভাবে হয়রানি- নির্যাতন-নিপীড়ন করা হচ্ছে, তা মার্কিন এ সহকারী পররাষ্ট্রমন্ত্রীকে অবগত করা খুবই জরুরি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow