চীনা কোম্পানি থেকে কেনা হচ্ছে ৫২৭ কোটি টাকার প্রি-পেইড মিটার

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) জন্য আট লাখ ২১ হাজার ৫৪৪টি আধুনিক প্রি-পেইড মিটার  হচ্ছে। এ মিটারগুলো কিনতে খরচ হবে ৫২৬ কোটি ৬৫ লাখ টাকা

Jan 25, 2023 - 11:54
 0
চীনা কোম্পানি থেকে কেনা হচ্ছে ৫২৭ কোটি টাকার প্রি-পেইড মিটার
কোম্পানিটির কাছ হতে  হবে ৪৩৩ কোটি ৩৩ লাখ ধনের প্রি-পেইড মিটারঃ সংগ্রহীত ছবি

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিউবো) জন্য আট লাখ ২১ হাজার ৫৪৪টি আধুনিক প্রি-পেইড মিটার  হচ্ছে। এ মিটারগুলো কিনতে খরচ হবে ৫২৬ কোটি ৬৫ লাখ টাকা

মিটারগুলোর প্রায় পুরোটাই চায়নিজ কোম্পানি সরবরাহ করবে। এর মধ্যে চীনা ‘হেক্সিং ইলেক্ট্রিক্যাল সংস্থা লিমিটেড কোম্পানির কাছ হতে বেশির ভাগ মিটার কেনা হবে। কোম্পানিটির কাছ হতে  হবে ৪৩৩ কোটি ৩৩ লাখ ধনের প্রি-পেইড মিটার।

বিউবো দ্বারা বাস্তবায়নাধীন ‘স্মার্ট প্রি-পেইড মিটারিং প্রজেক্ট ইন ডিস্ট্রিবিউশন জোন্স অব বিপিডিবি’ শীর্ষক প্রকল্পের আওতায় বিউবোর তিনটি অঞ্চলের জন্য এ মিটারগুলো ক্রয় হবে। তিনটি পৃথক দরপত্রের মাধ্যমে মিটারগুলো কেনা হচ্ছে বলে জানা গেছে। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির আগামী বৈঠকে এ-সংক্রান্ত তিনটি প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা থেকে পারে।

আরও পড়ুনঃ রাজনীতি না করার মুচলেকা হেফাজতের

বিদ্যুৎ সেক্টর সূত্রে জানা গেছে, বাবিউবোর চারটি জোনের (চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট এবং ময়মনসিংহ) ১৫ লাখ ব্যবহারকারীকে স্মার্ট প্রি-পেইড মিটারিং সেবার আওতায় আনার জন্য প্রকল্পটি চারটি প্যাকেজে বিভক্ত করা হয়েছে। প্রকল্পটি বাংলাদেশ সরকার, বিদ্যুৎ বিভাগের ব্যক্তিগত অর্থায়ন ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) অর্থায়নে বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের চারটি প্যাকেজের ভিতরে প্যাকেজ পিপিএমএস-জি-২-এর আওতায় বিউবো সিলেট জোনের তড়িৎ সম্প্রদান অঞ্চলের জন্য এক লাখ ১৬ হাজার ২৪৯টি আধুনিক প্রি-পেইড মিটার ক্রয় হবে। এর মধ্যে সিঙ্গেল ফেইজ মিটারের পরিমান এক লাখ ১১ হাজার ৭৮১টি এবং থ্রি-ফেইজ মিটারের সংখ্যা হচ্ছে চার হাজার ৪৬৮টি। মিটার ক্রয়ে ২০২১ বর্ষের ১৮ আগস্ট এক ধাপ দুই খাম উপায়ে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আমন্ত্রণ করা হয়। নির্ধারিত সময়ের মধ্যে চারটি প্রতিষ্ঠান দরপত্র পেশ করে। সর্বনিম্ন দরদাতা হিসেবে স্মার্ট প্রি-পেইড মিটারগুলো সরবরাহের কাজটি পেয়েছে যৌথভাবে- বাংলাদেশের আইডিয়াল ইলেক্ট্রিক্যাল এন্টারপ্রাইজ লিমিটেড ও চীনের ইনহিমিটার কোম্পানি লিমিটেড। এতে ব্যয় হবে ৭৩ কোটি ৩১ লাখ ৯৮ হাজার টাকা।

সূত্র জানায়, চট্টগ্রাম জোনের জন্য প্রকল্পের আওতায় পিপিএমএস-জি-১ প্যাকেজে তিন লাখ ৯৭ হাজার ৫২৩টি স্মার্ট প্রি-পেইড মিটার কেনা হবে। এর ভিতরে তিন লাখ ৮৭ হাজার ৫৭৪টি সিঙ্গেল ফেইজ এবং ৯ হাজার ৯৪৯ টি থ্রি-ফেইজ স্মার্ট প্রি-পেমেন্ট মিটার। এ প্যাকেজের জন্য ইন্টারন্যাশনাল দরপত্র সম্ভাষণ করা হলে পাঁচটি দরপত্র জমা পড়ে। এর মধ্যে তিনটি দরপত্র নন-রেসপন্সিভ হয়। রেসপন্সিভ দুই দরদাতার মধ্যে ‘হেক্সিং ইলেক্ট্রিক্যাল কোম্পানি লিমিটেড’ সর্বনিম্ন দরদাতা হিসেবে মিটারগুলো সরবরাহ করবে। এতে খরচা হবে ২৪৩ কোটি ৬৩ লাখ ৬০ হাজার টাকা।

আরও পড়ুনঃ  মোংলা বন্দরে সার বোঝাই লাইটার জাহাজডুবি

এ ব্যতীত একই প্রকল্পের প্যাকেজ পিপিএমএস-জি-৩-এর অধীনে কুমিল্লা জোনের জন্য তিন লাখ সাত হাজার ৭৭২ টি আধুনিক প্রি-পেইড মিটার  হবে। এর মধ্যে সিঙ্গেল ফেইজ মিটার দুই লাখ ৯৮ হাজার ২২৬টি ও থ্রি-ফেইজ ৯ হাজার ৫৪৬টি। এ মিটার কালেক্টের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে পাঁচটি দরপত্র জমা পড়ে। এর মধ্যে তিনটি নন-রেসপন্সিভ হয়। অবশিষ্ট দুই দরদাতার মধ্যে মিনিমাম দরদাতা হিসেবে চীনের ‘হেক্সিং ইলেক্ট্রিক্যাল কোম্পানি লিমিটেড’ মিটারগুলো সরবরাহ করবে। এতে খরচ হবে ১৮৯ কোটি ৭০ লাখ ৩০ হাজার টাকা।

জানা গেছে, ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে মিটার কেনার চুক্তিটি অনুমোদিত হলে অনেক দ্রুত সংশ্লিষ্ট কোম্পানিগুলোর সাথে চুক্তি স্বাক্ষর করা হবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow