কম্বোডিয়ায় বিরোধীদলীয় নেতার ২৭ বছরের কারাদণ্ড

Mar 3, 2023 - 18:27
 0
কম্বোডিয়ায় বিরোধীদলীয় নেতার ২৭ বছরের কারাদণ্ড
সংগ্রহীত ছবি

কম্বোডিয়ার বিরোধীদলীয় নেতা কেম সোখাকে রাষ্ট্রদ্রোহের অভিযোগে ২৭ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। এই ২৭ বছর তিনি গৃহবন্দী থাকবেন। এ সময় তার পরিবারের সদস্যরা ছাড়া কেউ তার সাথে সাক্ষাৎ করতে পারবেন না। সোখা বর্তমানে নিষিদ্ধ কম্বোডিয়ান ন্যাশনাল রেসকিউ পার্টির (সিএনআরপি) সাবেক প্রেসিডেন্ট। তাকে ২০১৭ সালে গ্রেপ্তার করা হয়েছিল।

নম পেন মিউনিসিপ্যাল কোর্টের বিচারক কম্বোডিয়া ন্যাশনাল রেসকিউ পার্টির (সিএনআরপি) প্রাক্তন সভাপতি সোখাকে বলেছেন, তিনি রাজনীতি এবং নির্বাচনে ভোট দেওয়া থেকে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ। এমনকি তিনি তার পরিবারের বাইরের কারো সঙ্গে দেখা করতে পারবেন না।
অন্যরা বিশ্বাস করেন, তিনি তার পুত্র হুন মানেতের হাতে ক্ষমতা হস্তান্তর করবেন। ৬৯ বছর বয়সী কেম সোখা ২০১৭ সালে প্রথম গ্রেফতার হন। ২০১৩ সালের একটি ভিডিওর ভিত্তিতে আইনশৃঙ্খলা বাহিনী তাকে গ্রেফতার করে। 

সেই ভিডিওতে তিনি জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রে গণতন্ত্রপন্থী গোষ্ঠীগুলোর সমর্থন রয়েছে তার। সোখা ও তার আইনজীবী অভিযোগ অস্বীকার করে জানান, এ ঘটনায় দায়ের করা মামলার কোনো ভিত্তি নেই। 
২০১৭ সালের সেপ্টেম্বরে এক মধ্যরাতে নিজ বাড়িতে অভিযান চালিয়ে ওয়ারেন্ট ছাড়াই কেম সোখাকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনার পর সিএনআরপি দলটি বিলুপ্ত হয়ে যায়। দেশটির দীর্ঘদিনের শাসক ও প্রধানমন্ত্রী হুন সেনের সরকার দলটিকে নিষিদ্ধ করে।

কেম সোখাকে কম্বোডিয়ার ফৌজদারি কোডের ৪৪৩ অনুচ্ছেদের অধীনে ‘একটি বিদেশি শক্তির সঙ্গে মিলে ষড়যন্ত্র’ করার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। অবশ্য, এই বিচারকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে নিন্দা করেছে যুক্তরাষ্ট্র।

গ্রেপ্তারের পর প্রত্যন্ত প্রাদেশিক কারাগারে আটক রাখা হয়েছিল সোখাকে। প্যারোলে মুক্তি পাওয়ার আগে বেশ কয়েক দফায় তার জামিন না মঞ্জুর করা হয়েছিল। প্যারোলে মুক্ত থাকাকালীন তার বিদেশ ভ্রমণ এবং রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নেয়ার অনুমতি ছিল না।

২০১৮ সালের জাতীয় নির্বাচনের আগে সিএনআরপি’র ওপর ক্র্যাকডাউন শুরু হয়। স্থানীয় নির্বাচনে দারুণ সাড়া ফেলেছিল সিএনআরপি। সবাই প্রত্যাশা করছিল যে নির্বাচনে হুন সেনের ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টিকে শক্ত চ্যালেঞ্জ ছুড়ে দেবে কেম সোখার দল। সূত্র: আলজাজিরা

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow