ইউক্রেন কখনোই রাশিয়ার কাছে আত্মসমর্পণ করবে না :মার্কিন কংগ্রেসে জেলেনস্কি

আকস্মিক সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার যুক্তরাষ্ট্রে গেছেন। ইউক্রেন-রাশিয়া হামলার পরে এটি তার ১ম বিদেশ সফর

Dec 22, 2022 - 12:29
 0
ইউক্রেন কখনোই রাশিয়ার কাছে আত্মসমর্পণ করবে না :মার্কিন কংগ্রেসে জেলেনস্কি
ইতোমধ্যে উনি হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকও করেছেন: সংগ্রহীত ছবি

আকস্মিক সফরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার যুক্তরাষ্ট্রে গেছেন। ইউক্রেন-রাশিয়া হামলার পরে এটি তার ১ম বিদেশ সফর।

ইতোমধ্যে উনি হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকও করেছেন। বৈঠকের পর দুই দেশের নেতা যৌথভাবে সংবাদ সম্মেলন করেছেন। এ ছাড়া যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণও দিয়েছেন ভলোদিমির জেলেনস্কি। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

কংগ্রেসে বক্তৃতা দেওয়ার সময় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধে যুক্তরাষ্ট্র অকুণ্ঠ সাপোর্ট দেওয়ায় তিনি কৃতজ্ঞ। উনি মস্কোর বিরুদ্ধে এইরকম শক্তিশালী নিষেধাজ্ঞার সম্ভাষণ জানান। এই ছাড়া মার্কিন রাষ্ট্রের নিকট তিনি আরও সহায়তা আশা করেছেন। এই সময় তিনি বলেন, ‘ইউক্রেন কখনোই আত্মসমর্পণ করবে না।’

আরও পড়ুনঃ মেট্রোরেলের উদ্বোধনের দিন মানতে হবে যেসব নির্দেশনা 

যুক্তরাষ্ট্রের সহায়তাকে ‘গণতন্ত্রের জন্য বিনিয়োগ’ বলেও অভিহিত করেন উনি এবং বলেন, মার্কিন সহযোগিতা কোনো ‘দাতব্য বিষয়’ নয়।


জেলেনস্কি যুক্তরাষ্ট্র সফরের আগে প্রেসিডেন্ট বাইডেন বলেছিলেন, যুক্তরাষ্ট্র কিয়েভকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা পাঠানোর পাশাপাশি ১ দশমিক ৮ বিলিয়ন ডলারের সাহায্য প্যাকেজ পাঠাবে।

এদিকে ব্রিটিশ মিডিয়া বিবিসি জানিয়েছে, সমাপ্ত পর্যন্ত ইউক্রেনের পাশে থাকার শপথ পুনর্ব্যক্ত করেছেন জো বাইডেন। যৌথ সংবাদ সম্মেলনে উনি বলেছেন, ‘আমরা দরকার যুদ্ধ শেষ হোক। এ যুদ্ধ আজই থেমে যেতে পারত, যদি পুতিনের সেই ভদ্রতাবোধ থাকত এবং নির্ভুল কাজটি করতে পারতেন। তিনি যদি সেনাদের বলতে পারতেন, ফিরে আসুন। তা সত্ত্বেও এমনটা ঘটবে না। তাই যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনকে যুদ্ধে জেতানোর জন্য শেষ পর্যন্ত সহযোগিতা করে যাবে।’

যুক্তরাষ্ট্র সফরের প্রথমে জেলেনস্কি এক টুইটার পোস্টে বলেছিলেন, ইউক্রেনের ‘প্রতিরোধ ও প্রতিরক্ষা জোরদার’ করতে তিনি যুক্তরাষ্ট্র সফর করছেন।

এদিকে বার্তা সংগঠন এএফপি এক প্রতিবেদনে এই সফরকে ‘খুবই স্পর্শকাতর’ সফর বলা হয় উল্লেখ করে বলেছেন, এমন এক সময়ে উনি যুক্তরাষ্ট্র সফর করছেন, যখন মার্কিন বিধান প্রণেতারা ইউক্রেনকে ৪ হাজার ৫০০ কোটি ডলারের সাহায্য প্যাকেজ অ্যাপ্রুভ নিয়ে ভোটাভুটি করবেন।

জেলেনস্কির এ সফরকে ক্রেমলিনও ভালো চোখে দেখছে না বলে জানিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের উদ্ধৃতি দ্বারা আল-জাজিরা বলেছে, ইউক্রেনের প্রেসিডেন্টের এ সফর সুন্দর কিছু বয়ের আনবে না। যুক্তরাষ্ট্র কিয়েভকে অস্ত্র সরবরাহ করেই যাচ্ছে ও ক্রমেই তা বাড়ছে। এটি অবশ্যই যুদ্ধের তীব্রতাকে আরও বাড়িয়ে দেবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow