আজ ঢাকায় আসছেন কানাডার সিএমএইচআরের কিউরেটর জেরেমি

ড. জেরেমি মেলভিন মেরন সাত‌ দি‌নের সফ‌রে ঢাকায় আস‌ছেন আজ। তিনি কানাডিয়ান মিউজিয়াম ফর হিউম্যান রাইটস- সিএমএইচআরের হলোকাস্ট এবং গণহত্যা বিষয়ক কিউরেটর। খবর দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের।

Feb 6, 2023 - 12:37
 0
আজ ঢাকায় আসছেন কানাডার সিএমএইচআরের কিউরেটর জেরেমি
ড. জেরেমি । ছবি: সংগৃহীত

১৯৭১ সালের গণহত্যার স্বীকৃতির আবেদন পর্যালোচনা ও গ্রহণ করার উদ্দেশ্যে তার এ সফর। সোমবার অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন এক প্রেস বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞ‌প্তি‌তে হাইক‌মিশন জানায়, ৬ থেকে ১২ ফেব্রুয়ারি ঢাকা সফর করবেন সিএমএইচআর-এর হলোকাস্ট এবং গণহত্যা বিষয়ক কিউরেটর ড. জেরেমি মেলভিন মেরন।


বর্তমানে সিএমএইচআর গণহত্যার স্বীকৃতির আবেদনটি পর্যালোচনা করছে এবং এ প্রক্রিয়ার অংশ হিসেবে সংশ্লিষ্ট জাদুঘর কর্তৃপক্ষের প্রতিনিধি হিসেবে ড. জেরেমি ১৯৭১ সালে ঢাকা ও সংলগ্ন যে সমস্ত এলাকায় গণহত্যা সংঘটিত হয়েছিল, উক্ত স্থানগুলো সরেজমিনে পরিদর্শন করবেন।

একইসঙ্গে ১৯৭১ সালের গণহত্যায় নিহত পরিবারের সদস্য ও গণহত্যায় বেঁচে যাওয়া নির্যাতিতদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

কানাডিয়ান মিউজিয়াম ফর হিউম্যান রাইটস (সিএমএইচআর)


এছাড়াও তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও নীতিনির্ধারক এবং গণহত্যা ইস্যুতে অন্যান্য জাতীয় বিশেষজ্ঞদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

অটোয়ার বাংলা‌দেশ হাইক‌মিশন বল‌ছে, গণহত্যার স্বীকৃতি সংক্রান্ত আবেদনটি গৃহীত হলে সিএমএইচআর গণহত্যা সংক্রান্ত দলিল ও প্রমাণাদি জাদুঘরে স্থায়ীভাবে প্রদর্শনের ব্যবস্থা করবে।

একইসঙ্গে আবেদনটি গৃহীত হওয়ার পর স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের জন্ম সাল এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উক্ত জাদুঘরের `টাইম স্ট্রিম`-এ স্থায়ীভাবে প্রদর্শন করা হবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow