আইডি অবৈধ, পদ হারালেন নেপালের উপপ্রধানমন্ত্রী

নাগরিকত্ব বিষয়ক জটিলতার জেরে সুপ্রিম কোর্টের এক রায়ে দেশের উপপ্রধানমন্ত্রীর পদ ও পার্লামেন্টে আসন হারিয়েছেন নেপারের উপপ্রধানমন্ত্রী রবি লামিছানে। শুক্রবারের রায়ে আদালত জানিয়েছেন, এই মুহূর্তে নেপালের নাগরিকত্বও নেই তার।

Jan 28, 2023 - 14:20
 0
আইডি অবৈধ, পদ হারালেন নেপালের উপপ্রধানমন্ত্রী
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পর নেপালের তৎকালীন উপপ্রধানমন্ত্রী রবি লামিছানে। ছবি: রিপাবলিকা নেপাল।

সুপ্রিম কোর্টের মুখপাত্র বিমল পৌদেল বার্তাসংস্থা এএফপিকে এ সম্পর্কে বলেন, ‘সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চের রায় অনুযায়ী, ২০২২ সালের জাতীয় নির্বাচনে নাগরিকত্ব বিষয়ক আইন লঙ্ঘণের প্রমাণ পাওয়া গেছে রবি লামিছানের বিরুদ্ধে। এ কারণে আজ থেকে আর পার্লামেন্টের সদস্য নন তিনি।’

নেপালের এক সময়ের জনপ্রিয় টেলিভিশন ব্যক্তিত্ব রবি লামিছানে দেশটির রাজনৈতিক দল ন্যাশনাল ইন্ডিপেন্ডেন্ট পার্টির শীর্ষ নেতা। ২০২২ সালের ২০ নভেম্বর নেপালের পার্লামেন্ট প্রতিনিধি সভার নির্বাচনে তার দল ২০টি আসনে জয়ী হয়েছে। তারপর গত ডিসেম্বরে ক্ষমতাসীন জোট সরকারে নিজের দলসহ যোগ দিয়ে নেপালের উপপ্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী হন লামিছান।

যুক্তরাষ্ট্রের নাগরিত্ব ছিল লামিছানের; কিন্তু নেপালের সংবিধানে দ্বৈত নাগরিকত্ব স্বীকৃত না হওয়ায় ২০১৮ সালে মার্কিন নাগরিকত্ব ত্যাগ করে নির্বাচন করেছিলেন তিনি।

শুক্রবারের রায়ে সুপ্রিম কোর্ট বলেছেন, নিয়ম অনুযায়ী যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ছেড়ে দেওয়ার পর নেপালের নাগরিকত্বের জন্য আবেদন করার কথা ছিল লামিছানের; কিন্তু তা করেননি তিনি। ফলে এই মুহূর্তে নেপালের নাগরিকও নন লামিছান।


এদিকে, শুক্রবার সুপ্রিম কোর্টের রায়ের পর লামিছানের প্রতিক্রিয়া জানতে তার মন্ত্রণালয়ের দপ্তরে গিয়েছিলেন সাংবাদিকরা; কিন্তু লামিছানে তাদের বলেন, ‘যেহেতু এই মুহূর্তে আমি কোনো দেশেরই নাগরিক নই, তাই আদালতের সিদ্ধান্ত নিয়ে কোনো মন্তব্য করা আমার পক্ষে উচিত নয়, সম্ভবও নয়।’

নেপালের প্রধানমন্ত্রীর দপ্তর থেকেও এ সম্পর্কে কোনো মন্তব্য বা প্রতিক্রিয়া জানানো হয়নি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow