অমর একুশে বইমেলা শুরু হচ্ছে আজ

দুই বছর পর ফেব্রুয়ারির প্রথম দিনে শুরু হতে যাচ্ছে ‘অমর একুশে বইমেলা-২০২৩’। ‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’, এই প্রতিপাদ্য ধারণ করে বুধবার (১ ফেব্রুয়ারি) বেলা তিনটায় অমর একুশে বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Feb 1, 2023 - 11:22
 0
অমর একুশে বইমেলা  শুরু হচ্ছে আজ
বুধবার (১ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় বাংলা অ্যাকাডেমি প্রাঙ্গণে বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : সংগ্রহীত ছবি

দুই বছর পর ফেব্রুয়ারির প্রথম দিনে শুরু হতে যাচ্ছে ‘অমর একুশে বইমেলা-২০২৩’। ‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’, এই প্রতিপাদ্য ধারণ করে বুধবার (১ ফেব্রুয়ারি) বেলা তিনটায় অমর একুশে বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি সাতটি নতুন গ্রন্থের মোড়ক উন্মোচন করবেন। 

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকাল তিনটায় বাংলা অ্যাকাডেমি প্রাঙ্গণে বইমেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলা অ্যাকাডেমি প্রকাশিত সাতটি নতুন বইয়ের মোড়ক উন্মোচন এবং বাংলা অ্যাকাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ প্রদান করবেন।

আরও পড়ুনঃ ভারতের ঝাড়খণ্ডে বহুতল ভবনে আগুন, নিহত ১৪

সোহরাওয়ার্দী উদ্যান

  • বাংলা অ্যাকাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গাজুড়ে হবে বইমেলা। মেলায় ৬০১টি প্রতিষ্ঠানকে ৯০১টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। থাকছে ৩৮টি প্যাভিলিয়ন। শিশুচত্বরটির এবার মন্দির-গেটে প্রবেশের ঠিক ডান দিকে রাখা হয়েছে।

ডিএমপি জানায়, উদ্বোধনী অনুষ্ঠান ও বইমেলা ঘিরে পাঁচ স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। মেলার এলাকাজুড়ে তিন শতাধিক ক্লোজসার্কিট ক্যামেরা বসানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলা একাডেমি প্রকাশিত সাতটি নতুন বইয়ের গ্রন্থ উন্মোচন করবেন এবং বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার—২০২২ প্রদান করবেন। এবার এ পুরস্কার পাচ্ছেন ১৫ জন গুণী। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী বইমেলা ঘুরে দেখবেন। এরপর প্রবেশ উন্মুক্ত করে দেওয়া হবে জনসাধারণের জন্য।

খোলা থাকবে

  • বইমেলা ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত (ছুটির দিন ব্যতীত) প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। রাত সাড়ে ৮টার পর নতুন করে কেউ মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবে না। ছুটির দিন বইমেলা শুরু হবে সকাল ১১টায়। ২১শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মেলা শুরু হবে সকাল ৮টায় এবং চলবে যথারীতি রাত ৯টা পর্যন্ত।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow