সহজেই চুলের জট ছাড়াতে যা করবেন

ময়লা ও দূষণের জেরে চুলের সমস্যা দিন দিন বেড়েই চলেছে। মাথায় খুশকি, স্ক্যাল্পে চুলকানি, চুলপড়ার পাশাপাশি চুলে জট পড়ার সমস্যা আরও মারাত্মক! গোসলের পর অনেকেই চুল আঁচড়িয়ে থাকেন।

Mar 2, 2023 - 19:48
 0
সহজেই চুলের জট ছাড়াতে যা করবেন
সংগ্রহীত ছবি

ময়লা ও দূষণের জেরে চুলের সমস্যা দিন দিন বেড়েই চলেছে। মাথায় খুশকি, স্ক্যাল্পে চুলকানি, চুলপড়ার পাশাপাশি চুলে জট পড়ার সমস্যা আরও মারাত্মক! গোসলের পর অনেকেই চুল আঁচড়িয়ে থাকেন।

কিন্তু তাতে আরও সমস্যা বেড়ে যায়। কারণ ভেজা চুলে চিরুনি দিয়ে আঁচড়ালে চুল ঝরার সমস্যা কয়েকগুণ বেড়ে যায়। তবে চুলের স্টাইলের জন্য চিরুনি ব্যবহার ঠিক মতো করছেন কিনা সেটাও গুরুত্বপূর্ণ।

অনেকেই চুলের জন্য প্লাস্টিকের চিরুনি ব্যবহার করে থাকেন। চুলের যত্নের জন্য যথেষ্ট সচেতন না হলে এ সমস্যা দিন দিন বেড়ে যায়।  চুলে এনার্জেটিক করে তোলার জন্য কৃত্রিম, প্লাস্টিক নয়, কাঠের তৈরি চিরুনি ব্যবহার করা উচিত।
কাঠের চিরুনি মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়াতে ও স্বাস্থ্যকর চুল গজাতে সাহায্য করে। তাছাড়া কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়ালে মাথার ত্বকে কোনো জ্বালাভাব বা চুলকানি হয় না। নিয়মিত কাঠের চিরুনি ব্যবহারে মাথার ত্বকে ও চুলের বাকি অংশে প্রাকৃতিক তেল ছড়িয়ে দিতে সাহায্য করে। তাতে চুল আরও চকচকে, সিল্কি দেখায়।

নানা ব্যস্ততায় চুলের যত্ন হয়তো সবসময় নেয়া সম্ভব হয় না। তার ওপরে আসছে শীতকাল। এই সময় ত্বকের সঙ্গে সঙ্গে রুক্ষতা বাড়তে থাকে আমাদের চুলেও। সবমিলিয়ে চুল হয়ে পড়ে নির্জীব। অনেক সময় তাড়াহুড়োয় চুল আঁচড়াতে গিয়ে ছিঁড়ে গিয়ে বারোটা বাজে আপনার এত প্রিয় চুলের। একটু অযত্ন, অবহেলা বা বেখেয়ালেই চুলে জট বাঁধতে পারে। সেক্ষেত্রে একটু ধৈর্য নিয়ে জট ছাড়াতে হবে। চলুন জেনে নেই চুলের জট ছাড়ানোর সহজ কিছু উপায়-

কুসুম গরম তেল নিয়মিত চুলে লাগানোর চেষ্টা করুন। এরপর শাওয়ার ক্যাপ বা উষ্ণ তোয়ালে দিয়ে ঢেকে রাখুন গোসলের আগ পর্যন্ত। এটা ডিপ কন্ডিশনিং এর কাজ করে। চুলের কিউটিকলের পরিচর্যাও করে এবং চুলের রুক্ষতা কমিয়ে চুলকে করে তোলে নমনীয়। মসৃণ চুলে তাই জট লাগে না।

জট বাঁধলে চিরুনি বা ব্রাশের বদলে আঙুল দিয়ে ছাড়ানোর চেষ্টা করুন। আঙুল দিয়ে বিলি কেটে কেটে জট ছাড়িয়ে এরপর চিরুনি ব্যবহার করুন।

চুলের আগা নিয়মিত ছেঁটে রাখলে জট লাগে না। এছাড়া আপনার চুলের  আগা যদি ফেটে গিয়ে থাকে, তাহলে ছেঁটে দিলে আগা ফাটা ও জট লাগা দুটোই সামলানো যাবে।

প্রতিবার শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার লাগান। এতে চুল মসৃণ ও নরম থাকবে, জট লাগাও প্রতিরোধ করবে।

শ্যাম্পু করার পর চুল আঁচড়ানোর আগে হেয়ার সিরাম ব্যবহার করুন। এটি চুলকে করে তোলে নরম ও মসৃণ। তাই জট ছাড়াতে তা খুব ভালো সাহায্য করে।

ঘুমনোর সময় আমরা প্রায় সবাই সুতি কাপড়ের বালিশের কভার ব্যবহার করি। কিন্তু সুতি কাপড় আমাদের চুল থেকে আর্দ্রতা শুষে নিয়ে রুক্ষ করে ফেলে এবং চুলে স্থির বিদ্যুৎ তৈরি করে। এতে করে চুলে রুক্ষতা তৈরি হয়ে জট লাগার প্রবণতা বাড়ে। কিন্তু সিল্কের কাপড়ে সে সমস্যা হয় না।

বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ানোর অভ্যাস করুন। এতে চুল ছিঁড়ে যাবার আশংকা কম। তাছাড়া প্লাস্টিকের বদলে প্রাকৃতিক উপাদান যেমন কাঠের তৈরি চিরুনি হলে আরও ভালো হয়। আর মনে রাখবেন, ভেজা চুল কখনই আঁচড়াবেন না। কারণ তা নরম থাকে আর ছিঁড়ে যায়।

জট ছাড়াতে জটের নিচের দিক থেকে শুরু করুন। কখনোই জট খুলতে চুলের দুটি অংশ দুদিক থেকে টান দেবেন না।

সবসময় চুল বেঁধে রাখলেও কিন্তু তাতে জট বাঁধে। কাজেই বাড়িতে যখন থাকবেন, চেষ্টা করুন চুল খুলে রাখার। আর নিয়মিত চুল পরিষ্কার করে আঁচড়ে রাখুন। অবাধ্য চুলকে বশে আনার জন্য পরিচ্ছন্নতার কোন বিকল্প নেই।

সবসময় যে খোলা চুলেই শ্যাম্পু করতে হবে, এমন কোন কথা নেই। বরং বেণি করে চুলে শ্যাম্পু করলে ধীরে ধীরে বেণি খুলে আসে ধোয়ার সময়। যা মূলত ভেজা চুলের জট পাকানো থেকে রক্ষা করে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow