লাই-ফাই কি ওয়াই-ফাই রিপ্লেস করবে?

ই ইন্টারনেট কানেক্ট ডিভাইসের তথ্য ও ডিভাইসের পরিমান গুণিত হওয়ার পরে প্রতি দুই বছরে বিশ্বব্যাপী অনলাইনে তথ্যের সংখ্যা দ্বিগুণ হচ্ছে

Jan 21, 2023 - 19:37
 0
লাই-ফাই কি ওয়াই-ফাই রিপ্লেস করবে?
লাই-ফাই কয়েক বছর ধরে গবেষকদের পরীক্ষা-নিরীক্ষার মধ্য আছে ঃ Collected images

ই ইন্টারনেট কানেক্ট ডিভাইসের তথ্য ও ডিভাইসের পরিমান গুণিত হওয়ার পরে প্রতি দুই বছরে বিশ্বব্যাপী অনলাইনে তথ্যের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। কিন্তু রেডিও তরঙ্গ এ ব্যাপক পরিমাণ তথ্যের জন্য যথেষ্ট পরিমাণ জায়গা তৈরি করতে পারে না। লাই-ফাই কয়েক বছর ধরে গবেষকদের পরীক্ষা-নিরীক্ষার মধ্য আছে।

লাইট ফিড্যালিটির সংক্ষিপ্ত হচ্ছে লাই-ফাই। এর দ্বারা সর্বোচ্চ গতিতে ডেটা স্থানান্তর থেকে পারে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক ২০১১ এই প্রযুক্তি  করেন। ওয়াই-ফাই রেডিও তরঙ্গের মাধ্যমে তথ্য স্থানান্তর করে । আর লাই-ফাই ইনফরমেশন স্থানান্তরে কিরণ ব্যবহার করে। লাই-ফাই লাইট এমিটিং ডায়োড (খঊউং) ব্যবহার করে তথ্য স্থানান্তর করে। এই টেকনোলজির মাধ্যমে এলিডি বাল্ব থেকেও মহৎ আলোর গতিতে তথ্য স্থানান্তর করা যাবে, যা ইন্টারফেসের জন্য কম ঝুঁকিপূর্ণ ও আরও স্থিতিশীল।

ওয়াই-ফাই এত দ্রুত প্রতিস্থাপন করা যাবে না বলে জানান গবেষকরা। এর প্রতিস্থাপনের জন্য একটি বৃহৎ সংখ্যার খরচা হবে। এর জন্য আমাদের এইরকম কিছু দিন অপেক্ষা করতে হবে। তবে ওয়াই-ফাই থেকে দামে সস্তা হবে লাই-ফাই। ফিউচারে নিঃসন্দেহে প্রাধান্য পাবে বৈপ্লবিক এই প্রযুক্তি। এটি কোনো মূলধারার প্রযুক্তি নয়। যে কারণে ২০২২ সালে বাজারে এলেও এখন পর্যন্ত কিছু কোম্পানির ব্যক্তিগত ব্যবহার ব্যতীত বাজারে নিয়ে আসা হয়নি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow