রাশিয়ার ওয়াগনার গ্রুপকে ‘আন্তদেশীয় অপরাধী সংগঠনের’ পর মার্কিন নিষেধাজ্ঞা

রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গোষ্ঠীকে ইউক্রেনের স্যাটেলাইট ইমেজ সরবরাহ করার অভিযোগে একটি চীনা কোম্পানিকে ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

Jan 27, 2023 - 16:51
 0
রাশিয়ার ওয়াগনার গ্রুপকে ‘আন্তদেশীয় অপরাধী সংগঠনের’ পর মার্কিন নিষেধাজ্ঞা
পাশাপাশি সিরিয়া, লিবিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রসহ অন্যান্য জায়গায়ও তাঁদের তৎপরতা রয়েছেঃ সংগ্রহীত ছবি

রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গোষ্ঠীকে ইউক্রেনের স্যাটেলাইট ইমেজ সরবরাহ করার অভিযোগে একটি চীনা কোম্পানিকে ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চাংশা তিয়ানই স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজি রিসার্চ ইনস্টিটিউটের ওপর এই নিষধাজ্ঞা আরোপ করে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট। সংস্থাটি স্পেসটি চায়না নামেও পরিচিত, বেইজিং এবং লুক্সেমবার্গে এর অফিস রয়েছে।
ইউক্রেনে রুশ বাহিনীর পক্ষে লড়াই করছে ওয়াগনার গ্রুপ। এর পাশাপাশি সিরিয়া, লিবিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রসহ অন্যান্য জায়গায়ও তাঁদের তৎপরতা রয়েছে।

জন কিরবির তথ্যমতে, ইউক্রেনে ওয়াগনার গ্রুপের যতসংখ্যক সদস্য মোতায়েন রয়েছে, তার মধ্যে আনুমানিক ৮০ শতাংশ কারাগার থেকে ছাড়িয়ে নেওয়া। তিনি বলেন, এই গ্রুপ রাশিয়ার নিয়মিত সেনাবাহিনীর প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে। যুক্তরাষ্ট্র মনে করে, রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে ওয়াগনারের প্রতিষ্ঠাতা ইয়েভগেনি প্রিগোঝিনের উত্তেজনা বাড়ছে। ব্যবসায়ী প্রিগোঝিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

আরও পড়ুনঃ প্রতি মাসেই বিদ্যুতের দাম সমন্বয় করা হবে: নসরুল হামিদ

 যুক্তরাষ্ট্রের 

  • গোয়েন্দা ছবিতে দেখা গেছে রাশিয়ার রেল কার উত্তর কোরিয়ায় ঢুকছে। ধারণা করা হয়, সেখান থেকে তারা রকেট ও ক্ষেপণাস্ত্র সংগ্রহ করছে, যেগুলো পরবর্তী সময়ে ওয়াগনার গ্রুপের সদস্যরা ব্যবহার করছেন।মার্কিন এই কর্মকর্তা বলেন, ‘ওয়াগনার গ্রুপকে যারা সাহায্য–সহযোগিতা করছে, তাদের খুঁজে বের করা, পরিচয় প্রকাশ, লক্ষ্যবস্তু বানানো এবং এই সহযোগিতার পথ বন্ধ করে আমরা অব্যাহতভাবে কাজ চালিয়ে যাব।’ যুক্তরাষ্ট্রের বিশ্বাস, উত্তর কোরিয়া থেকে অস্ত্র নেওয়াটা হবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজল্যুশনের লঙ্ঘন।

আরও পড়ুনঃ আজ পুনর্মিলনীর ব্যবস্থা করে এক্স ক্যাডেটস অ্যাসোসিয়েশন

উল্লেখ্য, ওয়াগনার গ্রুপ ক্রেমলিনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত একটি ব্যক্তিগত সামরিক ঠিকাদার বাহিনী গোষ্ঠী, যারা অর্থের বিনিময়ে রাশিয়া সামরিক বাহিনীর হয়ে যুদ্ধ করে। বর্তমানে এই বাহিনীটির একটি বড় অংশ ইউক্রেনের কিছু অংশে লড়াই করছে এবং লিবিয়া, সিরিয়া, ও আফ্রিকার বেশ কয়েকটি দেশেও মোতায়েন করা হয়েছে।

হোয়াইট হাউসের

  • অনুমান অনুসারে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ ব্যবসায়ী ইয়েভজেনি প্রিগোজিনের নিয়ন্ত্রিত ওয়াগনারের ইউক্রেনে প্রায় ৫০ হাজার যোদ্ধা রয়েছে, তাদের ৮০ শতাংশ রাশিয়ার কারাগার থেকে নেয়া হয়েছিল। সংস্থাটি রাশিয়ার যুদ্ধ প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং পূর্ব ইউক্রেনের একটি শহর বাখমুত দখলের প্রচেষ্টায় ব্যাপকভাবে জড়িত ছিল।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow