মেঘনায় ১১ লাখ লিটার জ্বালানি তেল নিয়ে জাহাজডুবি

ভোলার মেঘনায় ১১ লাখ লিটার তেলসহ সাগর নন্দিনী-২ নামে তেলবাহী জাহাজডুবির ঘটনা ঘটেছে। তবে জাহাজে থাকা মাস্টার এবং স্টাফসহ ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে

Dec 25, 2022 - 17:54
 0
মেঘনায় ১১ লাখ লিটার জ্বালানি তেল নিয়ে জাহাজডুবি

ভোলার মেঘনায় ১১ লাখ লিটার তেলসহ সাগর নন্দিনী-২ নামে তেলবাহী জাহাজডুবির ঘটনা ঘটেছে। তবে জাহাজে থাকা মাস্টার এবং স্টাফসহ ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আজ রোববার প্রভাত ৪টার দিকে ভোলা সদর উপজেলার তুলাতুলি এলাকায় এ ঘটনা ঘটে।


উদ্ধার হওয়া জাহাজের স্টাফরা জানান, গতকাল শনিবার তারা চট্টগ্রাম বন্দর থেকে ৯০০ টন অকটেন-ডিজেল লোড করে চাঁদপুরের ৫ নম্বর ঘাটের পদ্মা ডিপোর উদ্দেশে রওনা হন। রোববার  ৪টার দিকে ভোলা সদর উপজেলার তুলাতুলি মেঘনা নদীতে এলে  কুয়াশার কারণে পেছন থেকে আসা আরেকটি জাহাজ ধাক্কা দেয়। এতে জাহাজের পেছনের ইঞ্জিন রুমের নিকট  হয়ে পানি ঢুকে যায়। সঙ্গে সাথে জাহাজটি ডুবে যায়। সাইডে থাকা ১টি বালুবাহী বাল্কহেড তাদের সবাইকে জীবিত উদ্ধার করে।

আরও পড়ুনঃ আবাসন মেলায় ৩৫১ কোটি টাকার বেশি ফ্ল্যাট-প্লট বিক্রি

স্টাফরা আরও জানান, জাহাজে যে হিসাব তেল রয়েছে তাতে ৯ কোটি অর্থের ক্ষয়ক্ষতি হয়েছে। এই ব্যতীত ডুবে যাওয়া জাহাজের বেশ কিছু তেল স্থানীয় জেলেরা নিয়ে গেছে বলেও তারা অভিযোগ করেন। স্থানীয়রা ডুবে জাহাজ থেকে তেল নেওয়ার চেষ্টা করলে কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে সবাই দূরে যায়।


এদিকে কোস্টগার্ড দক্ষিণ জোনের কর্মকর্তা সোলাইমান বলেন, ‘জাহাজটি ৮০ অংশ তলানো এবং ২০ অংশ জাগানো। জাহাজটিকে উদ্ধারের চেষ্টা চলছে।’

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow