ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ছাড়াল ৪১ হাজার

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার এক সপ্তাহের বেশি সময় পর মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ধ্বংসস্তূপ থেকে আরও নয়জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ত্রাণ তৎপরতায় এখন প্রচণ্ড ঠান্ডায় আশ্রয় ও পর্যাপ্ত খাবারের সংকটে সংগ্রামরত মানুষকে সাহায্য করায় গুরুত্ব দেওয়া হচ্ছে। তুরস্ক ও প্রতিবেশী সিরিয়ায় আঘাত হানা এই ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা ৪১ হাজার ছাড়িয়ে গেছে।

Feb 15, 2023 - 12:01
 0
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ছাড়াল ৪১ হাজার
ছবি: সংগৃহীত

উভয় দেশের বিধ্বস্ত শহরগুলোতে প্রায় হিমাঙ্কের কাছাকাছি তাপমাত্রায় বহু মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ৬ ফেব্রুয়ারি ভোরে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর সাড়া দেওয়ার ক্ষেত্রে ত্রুটি থাকার বিষয়টি প্রাথমিক প্রতিক্রিয়ায় স্বীকার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তবে তিনি বলেছেন, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

আঙ্কারায় টেলিভিশন ভাষণে এরদোয়ান বলেন, আমরা শুধু আমাদের দেশেই নয়, মানব সভ্যতার ইতিহাসে সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করছি।

২০০ ঘণ্টারও বেশি সময় পর ধ্বংসস্তূপের মধ্যে থেকে কয়েকজনকে জীবিত উদ্ধারের পর একজন উদ্ধারকারী বলেন, আরও কিছু মানুষ বেঁচে থাকতে পারে। তবে জাতিসংঘ কর্তৃপক্ষ বলেছে, উদ্ধার অভিযান শেষ হয়ে আসছে। এখন আশ্রয় ও খাবার সহায়তা দেওয়ার ওপর জোর দেওয়া হচ্ছে।

_____________________________________________________________

আরও পড়ুনঃ  ভূমিকম্পের ২১২ ঘণ্টা পর জীবিত বৃদ্ধাকে জীবিত উদ্ধার!
_____________________________________________________________

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউরোপের পরিচালক হ্যান্স হেনরি পি ক্লুজ বলেন, প্রতি ঘণ্টায় জরুরি সাহায্যের চাহিদা বাড়ছে। উভয় দেশের প্রায় ২৬ মিলিয়ন মানুষের মানবিক সহায়তা প্রয়োজন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow