শেষ পর্যন্ত ফ্রান্সে পাস হলো ম্যাখোঁর বিতর্কিত অভিবাসন বিল

Dec 20, 2023 - 19:09
 0
শেষ পর্যন্ত ফ্রান্সে পাস হলো ম্যাখোঁর বিতর্কিত অভিবাসন বিল

শেষ পর্যন্ত ফ্রান্সে পাস হলো ম্যাখোঁর বিতর্কিত অভিবাসন বিল
১৯ ডিসেম্বর ফরাসি পার্লামেন্টে বিতর্কিত অভিবাসন বিল পাস হওয়ার সময়কার দৃশ্য। ছবি : এএফপি
কয়েক মাস রাজনৈতিক দ্বন্দ্বের পর ফ্রান্সের অভিবাসন আইন আগের চেয়ে কয়েক গুণ কঠিন হলো। মঙ্গলবার যে শরণার্থী বিল ফরাসি পার্লামেন্টে পাশ হয়েছে, সেখানে অভিবাসনসংক্রান্ত নিয়ম অনেক বেশি কড়া হয়েছে। এমনকি ছাড় দেওয়া হয়নি শিশুদেরও। অতি দক্ষিণপন্থীদের ভোট ছাড়াই এই বিল পাশ হয়েছে।


 
এই বিল নিয়ে আলোচনার সময় প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ নিজের দলের ভেতরেই সমালোচিত হয়েছিলেন। বরং তিনি সাহায্য পেয়েছিলেন অতি দক্ষিণপন্থীদের কাছ থেকে। যা নিয়ে ম্যাখোঁ খুব খুশি ছিলেন না। কিন্তু শেষ পর্যন্ত পার্লামেন্টের নিম্নকক্ষে বিলটি পাশ করানোর সময় অতি দক্ষিণপন্থীদের সমর্থন প্রয়োজন হয়নি ম্যাখোঁর।


তার নিজের দলই পাশে দাঁড়িয়েছে।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রীও মঙ্গলবার আনন্দ প্রকাশ করেছেন। আইনটি নিয়ে পার্লামেন্টে তীব্র বিতর্কের আশঙ্কা করেছিলেন তিনি। শেষ পর্যন্ত অতি দক্ষিণপন্থীদের সমর্থনের প্রয়োজনীয়তার কথা ভেবেছিলেন তিনিও।


মঙ্গলবার দৃশ্যত খুশি দেখিয়েছে তাকে।
আইনে যা আছে
আইনটির খসড়া পার্লামেন্টে একাধিকবার বদলেছে। বামপন্থীদের বক্তব্য, অতি দক্ষিণপন্থীদের চাপে বিলটি বারবার বদলানো হয়েছে। শরণার্থীরা রেসিডেন্সি পারমিট আগে যত সহজে এবং দ্রুত পেত, নতুন আইনে তা আর পাওয়া যাবে না। ইউরোপীয় ইউনিয়নের কোনো দেশ থেকে আশা শরণার্থীর জন্য বহু নিয়ম এখনো আগের মতোই থাকবে।


কিন্তু শরণার্থী ইইউর না হলে ফ্রান্সে হাউসিং বেনেফিট বা বাড়ি পাওয়ার অধিকার পেতে অন্তত পাঁচ বছর সময় লাগবে।
মাইগ্রেশন কোটাও তৈরি করা হয়েছে। এর ফলে শরণার্থী শিশুদের ফরাসি নাগরিকত্ব পেতে অসুবিধা হবে। শুধু তা-ই নয়, অবৈধ শরণার্থীদের সহজেই এই আইনের ফলে দেশ থেকে বের করে দেওয়া যাবে। ছাড় দেওয়া হবে না ১৪ বছরের নিচের ব্যক্তিদেরও।

বিলটি নিয়ে আলোচনার সময় থেকেই এ নিয়ে তীব্র আন্দোলন হচ্ছে ফ্রান্সে। আন্দোলনকারীরা জানিয়েছেন, বিলটি পাশ হলেও তাদের আন্দোলন চলতে থাকবে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow