বেলারুশে পারমাণবিক অস্ত্র স্থাপনের পরিকল্পনায় উদ্বিগ্ন বাইডেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি প্রতিবেশী রাষ্ট্র বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপনের ঘোষণা দিয়েছেন। তার এ ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

Mar 29, 2023 - 11:41
 0
বেলারুশে পারমাণবিক অস্ত্র স্থাপনের পরিকল্পনায় উদ্বিগ্ন বাইডেন
প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি: সংগৃহীত

মঙ্গলবার (২৮ মার্চ) হোয়াইট হাউজে সাংবাদিকদের বাইডেন বলেন, পুতিনের এমন বক্তব্য বিপজ্জনক ও উদ্বেগের বিষয়।

এদিকে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের এক বছরেরও বেশি সময় পার হয়ে গেছে। এরমধ্যে ইউক্রেনের বেশকিছু শহর নিজেদের দখলে নিয়েছে মস্কো। সম্প্রতি দনবাস অঞ্চল দখলে নিতে দুইপক্ষ তুমুল লড়াইয়ে জড়িয়ে পড়ে।

যুক্তরাষ্ট্র বলছে, চলমান এ যুদ্ধে রাশিয়া এখনো অবধি কোনো ধরনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের পরিকল্পনা দেখা যাচ্ছে না।

ইউক্রেন যুদ্ধের মধ্যে শনিবার প্রতিবেশী বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপনের ঘোষণা দেন পুতিন। তার এ ঘোষণার পরই পুতিনের পরিকল্পনার নিন্দায় মুখর হন পশ্চিমারা।

মিনস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘বেলারুশ তার নিজস্ব নিরাপত্তা ও প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করতে রাশিয়ার পরিকল্পনায় সাড়া দিতে বাধ্য হয়েছে।’

মন্ত্রণালয়টি আরও বলেছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ‘অভূতপূর্ব’ রাজনৈতিক ও অর্থনৈতিক চাপের শিকার হয়েছে মিনস্ক। তবে বেলারুশে পারমাণবিক অস্ত্র স্থাপন করলেও এর নিয়ন্ত্রণ নিজের হাতে রাখার কথা কথা জানিয়েছেন পুতিন।

তাই বেলারুশ বলছে, যে অস্ত্রের ওপর তাদের নিয়ন্ত্রণ থাকবে না, সেই অস্ত্র মোতায়েন কোনোভাবেই পারমাণবিক অস্ত্রের অপসারণ চুক্তির বিরোধিতা করে না।

গত বছর ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর আক্রমণের জন্য রাশিয়াকে তার অঞ্চলটি লঞ্চপ্যাড হিসেবে ব্যবহার করার অনুমতি দেয় বেলারুশ। দুই দেশ তখন থেকে বেলারুশিয়ান ভূখণ্ডে সামরিক মহড়া করেছে এবং তাদের সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা বাড়িয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow