প্রখ্যাত সংগীতশিল্পী বিজয় কিচলু আর নেই

১৯৩০ সালে উত্তরাখণ্ডের আলমোরায় জন্ম নেন পণ্ডিত বিজয় কিচলু। প্রথমে নাথুরাম শর্মার কাছে গানের তালিম নেন তিনি। এরপর মইনুদ্দিন দাগর ও আলিমুদ্দিন দাগরের শিষ্যত্ব গ্রহণ করেন। এ ছাড়া আগ্রা ঘরানার সংগীতেরও প্রশিক্ষণ নিয়েছেন ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী প্রাপ্ত এই প্রবীণ শিল্পী।

Feb 18, 2023 - 12:46
 0
প্রখ্যাত সংগীতশিল্পী বিজয় কিচলু আর নেই
ছবি: সংগৃহীত

ভারতীয় গণমাধ্যম বলছে, শুক্রবার সন্ধ্যা নাগাদ শ্বাসকষ্টের সমস্যা হয় প্রবীণ এ শিল্পীর। সঙ্গে সঙ্গে তাঁকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করেছিলেন। কিন্তু শেষরক্ষা হয়নি। নার্সিংহোমেই প্রাণ হারান ৯৩ বছরের শিল্পী।

না ফেরার দেশে চলে গেলেন প্রখ্যাত সংগীতশিল্পী পণ্ডিত বিজয় কিচলু। শুক্রবার দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ শিল্পী। শ্বাসকষ্ট সমস্যায় ভুগছিলেন তিনি। তার জেরেই হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

১৯৩০ সালে উত্তরাখণ্ডের আলমোরায় জন্ম পণ্ডিত বিজয় কিচলুর। প্রথমে নাথুরাম শর্মার কাছে তালিম নেন তিনি। তারপর মইনুদ্দিন দাগর ও আলিমুদ্দিন দাগরের শিষ্যত্ব গ্রহণ করেন। আগ্রা ঘরানার সংগীতেরও প্রশিক্ষণ নেন ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী প্রাপ্ত এই শিল্পী। 

আইটিসি মিউজিক অ্যাকাডেমির প্রতিষ্ঠাতা ছিলেন তিনি। প্রায় পঁচিশ বছর সেই অ্যাকাডেমির প্রধানের দায়িত্ব সামলেছেন। সংগীত রিসার্চ অ্যাকাডেমিরও প্রতিষ্ঠাতা ছিলেন পণ্ডিত বিজয় কিচলু। বহু নতুন প্রতিভাকে সুযোগ দিয়েছেন তিনি। তাঁদের প্রশিক্ষণে সাহায্য করেছেন। 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow