পরিবর্তন বা সংস্কার যথেষ্ট নয় প্রয়োজন রুপান্তর : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, আমরা শিক্ষা ব্যবস্থায় পুরো একটা রূপান্তর ঘটানোর চেষ্টা করছি। যে গতিতে বিশ্ব  বদলানো হলো সেখানে ছোটখাটো পরিবর্তন বা সংস্কার যথেষ্ট নয়

Dec 23, 2022 - 16:01
 0
পরিবর্তন বা সংস্কার যথেষ্ট নয় প্রয়োজন রুপান্তর : শিক্ষামন্ত্রী
বুধবার (২৬ অক্টোবর) যশোর রাষ্ট্রীয় এমএম কলেজ পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।  : সংগ্রহীত ছবি

শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেছেন, আমরা শিক্ষা ব্যবস্থায় পুরো একটা রূপান্তর ঘটানোর চেষ্টা করছি। যে গতিতে বিশ্ব  বদলানো হলো সেখানে ছোটখাটো পরিবর্তন বা সংস্কার যথেষ্ট নয়। একটা রূপান্তর দরকার। সেজন্য কারিকুলাম যুগপযোগীকরণ হতে আরম্ভ করে মূল্যায়ন উপায় পরিবর্তন, শিক্ষক প্রশিক্ষণ, অবকাঠামো উন্নয়ন, আইসিটির ব্যবহার সবকিছুর দিকে আমরা নজর দিচ্ছি। বুধবার (২৬ অক্টোবর) যশোর রাষ্ট্রীয় এমএম কলেজ পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন। 

শিক্ষামন্ত্রী আরও বলেছেন, দেশবাসী শান্তি চায়, স্থিতিশীলতা চায়। তা সত্ত্বেও বিএনপি তার উল্টোটা করতে চায়। তাদের দাবির সঙ্গে জনগণের কোন সম্পর্ক নেই। ফলে তাদের আন্দোলন কখনোই গণআন্দোলনে রূপ নেবে না। এ জন্য আসন্ন এইচএসসি পরীক্ষাকে গুরুত্ব দিয়ে বিএনপিকে আন্দোলন কর্মসূচির দিনক্ষণ পরিবর্তনের আহবান জানিয়েছেন তিনি।


পরিদর্শনকালে তার সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য্য প্রফেসর মশিউর রহমান, যশোর রাষ্ট্রীয় এমএম কলেজের অধ্যক্ষ প্রফেসার মর্জিনা আক্তার, যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসার আহসান হাবীবসহ শিক্ষা বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুনঃ বিএনপির যে ৩ নেতা আমন্ত্রণ পেলেন আ'লীগের সম্মেলনে

 

পরিদর্শন শেষে শিক্ষামন্ত্রী আরও বলেন, বৈশ্বিক কতিপয় কারণে কিছুটা প্রবলেম সৃষ্টি হলেও প্রধানমন্ত্রীর বিচক্ষণ নেতৃত্বের কারণে বাংলাদেশের অবস্থা পর্যাপ্ত ভালো। বিএনপি আন্দোলনের নামে যে হুমকি দিচ্ছেন, তারাইতো দেশটাকে পিছিয়ে দিয়েছে। তারা গণতন্ত্রকে খুন করেছে। আজকাল তাদের মায়াকান্না হাস্যকর।

তিনি আরও বলেন, শিক্ষা প্রশাসন যাতে তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করে সেটাকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এককথায় ৪র্থ শিল্প বিপ্লবের উপযুক্ত শিক্ষাব্যবস্থা এ্যাভারেজে তুলতে কাজ করা হচ্ছে। যাতে উদ্ভাবনী যোগ্যতা শেষ প্রজন্ম গড়ে তোলা সম্ভব হয়।

পরে এদিন সকালেই শিক্ষামন্ত্রী ড. দীপু মনি যশোরের ঝিকরগাছা থানার ড. মশিউর রহমান ভদ্র মহিলা কলেজ পরিদর্শন যান ও বিকেলে বাঘারপাড়া থানার খাজুরা রাষ্ট্রীয় শহীদ সিরাজুদ্দীন হোসেন কলেজ পরিদর্শন শেষে মতবিনিময় সমাবেশে যোগ দেবেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow