দেশের অর্থনীতি এর চেয়ে খারাপ হবে না: গভর্নর

দেশের অর্থনীতির পরিস্থিতি বর্তমানের চেয়ে আর খারাপ হবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা উপলক্ষে রবিবার

Jan 16, 2023 - 12:09
Jan 17, 2023 - 11:38
 0
দেশের অর্থনীতি এর চেয়ে খারাপ হবে না: গভর্নর
সংগ্রহীত ছবি

দেশের অর্থনীতির পরিস্থিতি বর্তমানের চেয়ে আর খারাপ হবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা উপলক্ষে রবিবার আয়োজিত বার্তা সম্মেলনে গভর্নর আব্দুর রউফ তালুকদার এ কথা বলেন।
তিনি বলেন, “আমাদের অর্থনীতির যে সহনশীলতা, সেটি অধিক গভীর। যেকোনও ১টি ধাক্কায় বাংলাদেশের অর্থনীতি পড়ে যাবে না। করোনায় আমরা ঘুরে দাঁড়িয়েছি। বর্তমান যে পরিস্থিতি রয়েছে, এর চেয়ে আর খারাপ হবে না।”

আরও পড়ুনঃ পাইলট স্বামীর মৃত্যুর ১৬ বছর পর একই পরিণতি অঞ্জুরও


বাংলাদেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে তিনটি চ্যালেঞ্জ উল্লেখ করা হয়েছে নতুন মুদ্রানীতিতে। এগুলো হল- রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ব্যাপ্তি, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের সুদহার বাড়ানোর আগ্রাসী কার্যক্রম ও চীনের করোনা পরিস্থিতি। গভর্নর এই ব্যাপারে বলেন, “আমি নিশ্চিত করে বলতে পারি, যত দ্রুত এ তিন চ্যালেঞ্জের সমাধান হবে, বাংলাদেশের অর্থনীতিও তত ফাস্ট বাউন্স করবে। বিদ্যমান এ তিন চ্যালেঞ্জের পরিস্থিতি যদি আরও মন্দ হয়, তাহলেও রাষ্ট্রের অর্থনীতি আধুনিক যে অবস্থায় আছে, তার চেয়ে খারাপ হবে না। স্বল্পমেয়াদে আমাদের দেশের অর্থনীতি স্থিতিশীল থাকবে। আমরা আশা করি, ভালো দিন শিগগিরই আসবে।”

আরও পড়ুনঃ গাইবান্ধায় ত্রিমুখী সংঘর্ষে প্রাণ গেল ৩ জনের


মুদ্রানীতি ঘোষণার পর গভর্নরের কাছে প্রশ্ন ছিল, আপনি যোগ দ্বারা বলেছিলেন- ডলারের সংকট জানুয়ারিতে শেষ হয়ে যাবে, তা সত্ত্বেও এখনও সংকট কাটেনি। এই  কবে কাটবে?
জবাবে গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, “আমি যোগ দেওয়ার পর আমদানি কমাতে নানা স্টেপ নিয়েছি। অধিক দামে ঋণপত্র যেন খোলা না হয়, সেজন্য ব্যবস্থা নিয়েছে। এসব পদক্ষেপের ফলে আমদানি কমেছে। বর্তমান প্রতি মাসের মধ্যে আমদানিতে যে খরচা হচ্ছে, রফতানি এবং বিদেশি আয় তার চেয়ে বেশি। তবে আগের আমদানি দায় বর্তমান পরিশোধ করতে হচ্ছে। একারণে ডলারের সমস্যা কাটিয়ে উঠতে এইরকম কিছু দিন সময় লাগবে। এছাড়াও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের সুদ বৃদ্ধি এবং চীনের করোনার উপর নির্ভর করছে ডলার-সংকট সুরাহার বিষয়টি।”
ডলার-সংকটে মুনাফা করা ব্যাংকের বিপক্ষে ব্যবস্থা নেওয়ার পর কি জন্য তা তুলে নেওয়া হল- এই ব্যাপারে জানতে চাইলে গভর্নর বলেন, “ডলার সংকটের সুযোগ নিয়ে ১২টি ব্যাংক ১ হাজার ৩৪ কোটি টাকা মুনাফা করেছে। এসব ব্যাংকের সেই মুনাফার অর্ধেক সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) খাতে ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow