ঢাকা টেস্ট জয়ে বাংলাদেশের সামনে লক্ষ্য ১৩৮

Apr 7, 2023 - 12:31
 0
ঢাকা টেস্ট জয়ে বাংলাদেশের সামনে লক্ষ্য ১৩৮
ছবি: সংগৃহীত

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর বাংলাদেশ যখনই কোনও দেশের বিপক্ষে প্রথম খেলতে নেমেছে, সেখানই হেরেছে। এভাবে হারতে হারতে বাংলাদেশ যেমন তাদের আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া দেশের কাছে হেরেছে, তেমনি পরে সদস্য হওয়া দেশের কাছেও।

এবার সেই বৃত্ত ভাঙার সামনে দাঁড়িয়ে রয়েছে বাংলাদেশ। একমাত্র টেস্টে ইনিংস হারের শঙ্কায় থাকা আইরিশরা ১৫৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চতুর্থ দিনের প্রথম সেশনে ২৯২ রানে অলআউট হয়ে গেছে।

ফলে ঢাকা টেস্টে জয়ের জন্য ১৩৮ রানের লক্ক্য পেয়েছে সাকিব আল হাসানের দল। টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে আয়ারল্যান্ড করেছিল ২১৪ রান। জবাবে টাইগাররা। তাদের প্রথম ইনিংসে করেছিল ৩৬৯ রান।

শুক্রবার (৭ এপ্রিল) মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ৮ উইকেটে ২৮৬ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করেছিল আয়ারল্যান্ড। তবে পেসার এবাদত হোসেনের বোলিং তোপে এদিন আর মাত্র ৬ রান যোগ করতেই সফরকারীরা গুঁটিয়ে গেছে।

চতুর্থ দিনে ১৩১ রানের লিড নিয়ে ব্যাটিংয়ে নেমেছিল আইরিশরা। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার ম্যাকব্রাইন ৭১ ও হুম ৯ রানে দিন শুরু করেন। তবে দিনের চতুর্থ ওভারে বোলিংয়ে এসে দ্বিতীয় বলেই অসাধারণ এক ডেলিভারিতে ম্যাকব্রাইনকে আউট করে সাফল্য এনে দেন পেসার এবাদত।

অফ স্ট্যাম্পে করা ফুলার বলে ডিফেন্স করতে চেয়েছিলেন ম্যাকব্রিন। লাভ হলো না। ব্যাট ফাঁকি দিয়ে অফ স্ট্যাম্প উপড়ে ফেলে বাংলাদেশকে ভোগানো এই ব্যাটসম্যানের। ৭১ রানে দিন শুরু করে মাত্র ১ রান যোগ করতে পেরেছেন। ১৫৬ বলে ৮টি চার ও ১টি ছয়ে ৭২ রান করেন ম্যাকব্রিন। তার আউটে ভাঙে ৭৭ বলে ২৪ রানের জুটি।

এরপর ১১৬তম ওভারের শেষ বলে হিউমকে উইকেটের পিছনে লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফিরিয়ে ২৯২ রানে অলআউট করেন এবাদত। আইরিশদের ১৩৭ রানের লিডে বাংলাদেশের প্রয়োজন ১৩৮। চতুর্থ দিন সকালে মাত্র ৬ রান করতে পেরেছে আয়ারল্যান্ড। ৯ ওভার ও ৩৫ মিনিট ব্যাট করে তারা।

দলের পক্ষে সর্বোচ্চ ১০৮ রান করেন লরকান টকার। এ ছাড়া ম্যাকব্রিন ৭২ ও টেক্টর ৫৬ রান করেন। দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৪ উইকেট নেন তাইজুল। এ ছাড়া এবাদত ৩ ও সাকিব নেন ২ উইকেট। ১টি উইকেট নেন শরিফুল ইসলাম।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow