আজ জিতলেই ইতিহাস গড়বে বাংলাদেশ

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ (২৯ মার্চ) আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ওই ম্যাচে জয়ের মাধ্যমে সিরিজ নিশ্চিত করতে বদ্ধপরিকর স্বাগতিকরা। এদিন দুপুর ২টায় মাঠে গড়াবে ম্যাচটি।

Mar 29, 2023 - 12:10
 0
আজ জিতলেই ইতিহাস গড়বে বাংলাদেশ
ছবি: সংগৃহীত

প্রথম ম্যাচে বৃষ্টি আইনে বাংলাদেশ ২২ রানে হারায় আয়ারল্যান্ডকে। প্রথমে ব্যাট করে ১৯ দশমিক ২ ওভারে ৫ উইকেটে ২০৭ করে টাইগাররা। বৃষ্টির বাঁধায় ইনিংস শেষ করতে পারেনি সাকিবরা। কিন্তু নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ ২১৫ রানের রেকর্ড ভাঙার সুযোগ ছিল টাইগারদের সামনে।

বৃষ্টি আইনে ৮ ওভারে জয়ের জন্য ১০৪ রানের নতুন টার্গেট পায় আয়ারল্যান্ড। জবাবে ৮ ওভারে ৫ উইকেটে ৮১ রান করে ম্যাচ হারে আইরিশরা।

প্রথম ম্যাচের পারফরমেন্সে এটা অত্যন্ত পরিস্কার যে, আক্রমনাত্মক ধরনের ক্রিকেট খেলতে কোনো প্রকার ছাড় দেবে না বাংলাদেশ দল। পাওয়ার প্লেতেই রেকর্ড ৮১ রান করেছিল টাইগাররা।

প্রথম ম্যাচ শেষে সাকিব আল হাসান জানান, নিজেদের ইচ্ছে অনুযায়ী আক্রমণাত্মক ক্রিকেট খেলতে পেরেছে দল। তিনি বলেন, আমরা এটাই চাই। এক বা দুইজনের পক্ষে সবসময় অবদান রাখা কঠিন। এই ধরনের অলরাউন্ড পারফরমেন্স চাই।

তিনি আরও বলেন, আমরা নিশ্চিত নই উইকেট কতটা কাজে আসবে, কিন্তু আমরা শুরু থেকে ইতিবাচক থাকার চেষ্টা করি।

বড় সংগ্রহের ভিত্তি গড়ে দেন বাংলাদেশের ওপেনারদ্বয়। ৭ দশমিক ১ ওভারে ৯১ রান তুলেন তারা। ওপেনার রনি তালুকদার ৩৮ বলে ৬৭ এবং লিটন দাস ২৩ বলে ৪৭ রান করেন।

দুর্দান্ত ইনিংসের সুবাদে টি-টোয়েন্টিতে প্রথমবারের মত ম্যাচ সেরা হন রনি তালুকদার। প্রথম ম্যাচে ফিল্ডিংয়ের সময় ঘাড়ের ইনজুরিতে পড়ায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে অবশ্য অনিশ্চিত রনি। দ্বিতীয় ম্যাচে রনি খেলতে না পারলেও দুঃশ্চিন্তার কারণ নেই বাংলাদেশের। এই মুর্হূতে বাংলাদেশের হাতে যথেষ্ট দক্ষতাসম্পন্ন খেলোয়াড় রয়েছে।

এই সিরিজের আগে, তিন ম্যাচের সিরিজে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের কারনে আয়ারল্যান্ডের মত দলকে হারানোর ব্যাপারে অনেক বেশি আত্মবিশ্বসী টাইগাররা। আইরিশদের বিপক্ষে প্রথমটিতে জিতে টানা চার ম্যাচে জয়ের স্বাদ পায় বাংলাদেশ। যা এই ফরম্যাটে যৌথভাবে সর্বোচ্চ জয়ের নজির টাইগারদের।

দ্বিতীয় ম্যাচ জিতলেই নয়া রেকর্ড গড়বে সাকিব-লিটনরা। বাংলাদেশের দুর্দান্ত ক্রিকেট নৈপুণ্যে অসহায় ও বিধ্বস্ত হয়ে পড়েছে আয়ারল্যান্ড। এ দিকে সিরিজে ঘুরে দাঁড়িয়ে টিকে থাকার ব্যাপারে আশাবাদী আয়ারল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক পল স্টার্লিং।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow