আন্তর্জাতিক ফ্লিট রিভিউ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকতে ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ-২০২২ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (৭ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী উখিয়া উপজেলার সমুদ্র তীরবর্তী ইনানীতে বাংলাদেশসহ ২৮টি দেশের নৌবাহিনী ও উপকূলীয় সংগঠনগুলোর আন্তর্জাতিক এ ফ্লিট রিভিউ উদ্বোধন করেন।

Dec 7, 2022 - 12:03
Dec 13, 2022 - 16:59
 0
আন্তর্জাতিক ফ্লিট রিভিউ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
আন্তর্জাতিক ফ্লিট রিভিউ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় দেশে প্রথমবারের মতো চার দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কক্সবাজারের ইনানী সৈকতে বুধবার সকালে নৌবাহিনীর প্রথা অনুযায়ী ‘শিপস বেল’ বাজিয়ে এ আয়োজনের উদ্বোধন করেন তিনি।

এর প্রথমে সকালে ঢাকা হতে রওনা দিয়ে কক্সবাজারে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকালে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় প্রধানমন্ত্রীর ভাষণ দেওয়ার কথা রয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপনের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর আয়োজনে আন্তর্জাতিক ফ্লিট রিভিউয়ের প্রতিপাদ্য ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’।

এই আয়োজনে বাংলাদেশসহ ২৮টি দেশের নৌবাহিনীর অংশগ্রহণ করছে। উদ্বোধনী অনুষ্ঠানের ভাগ হিসেবে এসেছে বিভিন্ন দেশের নৌসদস্যগণের অংশগ্রহণে ১টি বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। পরে বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াড্স সমুদ্রে একটি বিশেষ মহড়া শো করে।

উদ্বোধনী অনুষ্ঠানে আগত অতিথিদের বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে দৃষ্টিনন্দন সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপন করা হয়। জাতির পিতার স্মৃতি অবলম্বনে নির্মিত চিত্র প্রদর্শনী ‘বঙ্গবন্ধু কর্নার’ অবলোকন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে আইএফআর ২০২২ উপলক্ষে নির্মিত অত্যাধুনিক কজওয়ে এবং জেটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এছাড়াও তিনি বাংলাদেশ নৌবাহিনীসহ আগত দেশসমূহের নৌবাহিনীর জাহাজ, উড়োজাহাজ, উড়োজাহাজ এবং বিশেষায়িত বোটের অংশগ্রহণে ১টি মনোজ্ঞ ফ্লিট রিভিউ পরিভ্রমণ এবং অভিবাদন গ্রহণ করেন। এসময় জাহাজসমূহ ‘জয় বাংলা’ স্লোগানে প্রধানমন্ত্রীকে সম্মান শো করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে আমন্ত্রিত বৈদেশিক অতিথিদের একসাথে মন্ত্রিপরিষদের সদস্য, সেনা এবং বিমানবাহিনীর প্রধানসহ দেশের নানারকম পর্যায়ের উচ্চপদস্থ সামরিক এবং অসামরিক কর্মকর্তা, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক ফ্লিট রিভিউয়ে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তানজানিয়া, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ভাগ নিচ্ছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow