জাতীয় গ্রিডে প্রতিদিন যুক্ত হচ্ছে আরও ৮০ লক্ষ ঘনফুট গ্যাস ।

সিলেটের বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের ১ নম্বর কূপ হতে জাতীয় গ্রিড লাইনে যুক্ত হলো আরও প্রায় ৮০ লক্ষ ঘনফুট গ্যাস

Nov 28, 2022 - 20:04
 0
জাতীয় গ্রিডে প্রতিদিন  যুক্ত হচ্ছে আরও ৮০ লক্ষ ঘনফুট গ্যাস  ।
সোমবার (২৮ নভেম্বর) হতে এ গ্যাস প্রতিদিন সঞ্চালন লাইনে যুক্ত হবে

সিলেটের বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের ১ নম্বর কূপ হতে জাতীয় গ্রিড লাইনে যুক্ত হলো আরও প্রায় ৮০ লক্ষ  ঘনফুট গ্যাস। সোমবার (২৮ নভেম্বর) হতে এ গ্যাস প্রতিদিন সঞ্চালন লাইনে যুক্ত হবে। যা প্রচলিত গ্যাস সঙ্কট কিছুটা লাঘব হবে। বিগত সেপ্টেম্বরে পরিত্যক্ত অবস্থায় থাকা বিয়ানীবাজারের ১ নম্বর কূপ খনন কাজ চালু করে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ থেকে ১৯৯১ সালে গ্যাস তোলা চালু হয়। ২০১৪ সালে তা বন্ধ হয়ে যায়। ২০১৬ সালে আবার উত্তোলন চালু হলেও ওই সালের শেষ দিকে আবারো তা বন্ধ হয়ে যায়। ২০১৭ বছরের চালু থেকেই কূপটি  অবস্থায় ছিল। এরপর বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন (বাপেক্স) ওই কূপে অনুসন্ধানকাজ চালিয়ে গ্যাসের মজুত পায়। এর পরিপ্রেক্ষিতে  ১০ সেপ্টেম্বর ওই কূপে নতুন করে পুনঃখননকাজ (ওয়ার্ক ওভার) চালু হয়। 

সোমবার থেকে এই কূপ হতে গ্যাস সরবরাহ চালু হবে জানিয়ে সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের (এসজিএফএল) মহাব্যবস্থাপক (প্রশাসন) আব্দুল জলিল প্রামানিক বলেন, রোববার বিকেলে আমরা পরীক্ষামূলক সব কাজ শেষ করেছি। গ্যাসের চাপ পরীক্ষার (টেস্টিং) কাজ শেষে চূড়ান্ত অবস্থায় জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহের জন্য টেকনিক্যাল সকল প্রস্ততি শেষ হয়েছে। সবকিছু ঠিক থাকলে কাল (সোমবার) সকাল বেলা থেকে এই ক’প থেকে সঞ্চালন লাইনে গ্যাস সরবরাহ আরম্ভ হবে 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow