৪৯ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি, রয়েছে বাংলাদেশ ও ভারত ।

জনপ্রিয় সামাজিক গণমাধ্যম প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ সাম্পপ্রতিককালে দাবি করেছে, একটি অপরিচিত সংস্থা হোয়াটসঅ্যাপের প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারীর ফোন নম্বর সম্বলিত ডাটাবেস একটি হ্যাকিং ফোরামে বিক্রি করে দিয়েছে

Nov 28, 2022 - 13:06
 0
৪৯ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্য চুরি, রয়েছে বাংলাদেশ ও ভারত  ।
জনপ্রিয় সামাজিক গণমাধ্যম প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ সাম্পপ্রতিককালে হ্যাক হয়েছে

জনপ্রিয় সামাজিক গণমাধ্যম প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ সাম্পপ্রতিককালে দাবি করেছে, একটি অপরিচিত সংস্থা হোয়াটসঅ্যাপের প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারীর ফোন নম্বর সম্বলিত ডাটাবেস একটি হ্যাকিং ফোরামে বিক্রি করে দিয়েছে। হোয়াটসঅ্যাপে বিশ্বের প্রায় ২ বিলিয়ন ব্যবহারকারী রয়েছে। হোয়াটসঅ্যাপের দাবি, বিক্রিত ডাটাবেসে ৪৮৭ মিলিয়ন ফোন নম্বর রয়েছে। ভারত সহ ৮৪টি রাষ্ট্রের ব্যবহারকারী আছেন এই তালিকায়। সোশাল মিডিয়া প্ল্যাটফর্মটির দাবি, বিশ্বজুড়ে প্রায় এক চতুর্থাংশ হোয়াটসঅ্যাপ ইউজারের ডাটা চুরি হয়েছে ।

সাইবারনিউজের প্রতিবেদনে বলা হয়েছে,  ১৬ নভেম্বর হ্যাকিং কমিউনিটি ফোরামে ১টি বিজ্ঞাপন পোস্ট করা হয়। অ্যাডে দাবি করা হয়, তাদের কাছে ৪৮৭ মিলিয়ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মুঠো ফোন নম্বরের ডেটাবেজ রয়েছে। তাতে বিশ্বের ৮৪টি রাষ্ট্রের হোয়াটসঅ্যাপ ইউজারের তথ্য রয়েছে বলেও দাবি করা হয়েছে।

বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ২০০ কোটি। এর ভিতরে এক চতুর্থাংশ ইউজারের হোয়াটসঅ্যাপ নম্বর সাইবার অপরাধীরা চুরি করেছে বলা হয় সাইবারনিউজের প্রতিবেদনে  হয়েছে ।

এর ভিতরে যুক্তরাষ্ট্রের ৩২ মিলিয়ন, যুক্তরাজ্যের ১১ মিলিয়ন, রাশিয়ার ১০ মিলিয়ন, ইতালির ৩৫ মিলিয়ন, সৌদি আরবের ২৯ মিলিয়ন, মিশরের ৪৫ মিলিয়ন, ফ্রান্স এবং তুরস্কের ২০ মিলিয়ন করে, মালয়েশিয়ার ১১ মিলিয়ন, ভারতের ৬ মিলিয়ন ও বাংলাদেশের ৩.৮ বিলিয়ন ব্যবহারকারী রয়েছেন ।

যুক্তরাষ্ট্রের ডাটাসেটের জন্য চাওয়া হয়েছে সাত হাজার ডলার ও যুক্তরাজ্যের ডাটাসেটের জন্য চাওয়া হয়েছে আড়াই হাজার ডলার। স্যাম্পল রিকোয়েস্টে থাকা নম্বরগুলো যে ভুয়া নয় তা নিশ্চিত করেছে দুই হাজারের ও বেশি  ব্যবহারকারী। ফাঁস হওয়া নম্বরগুলো ব্যবহার করে নানারকম রকম প্রচার এবং ফিশিং স্ক্যাম চালানো হতে পারে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow