রুশ হামলায় ইউক্রেনের ৯ হাজারের বেশি নাগরিক নিহত

রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত নয় হাজার ইউক্রেনীয় নিহত হয়েছেন বলে দাবি করেছে ইউক্রেন। তাদের মধ্যে ৪৫৩ জন শিশু বলে দেশটি জানায়।

Jan 18, 2023 - 12:35
 0
রুশ হামলায় ইউক্রেনের ৯ হাজারের বেশি নাগরিক নিহত

মঙ্গলবার (১৭ জানুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জ্যেষ্ঠ একজন সহযোগী এই তথ্য সামনে এনেছেন বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনে ৯ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছে। নিহতদের মধ্যে ৪৫৩ জন শিশু।


প্রতিবেদনে বলা হয়েছে, হেড অব দ্য ইউক্রেনীয়ান প্রেসিডেন্সিয়াল স্টাফ আন্দ্রি ইয়ারমাক মঙ্গলবার ডাভোসের সুইস রিসোর্টে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে ভাষণ দেন।

আরও পড়ুনঃ পদত্যাগ করলেন জেলেনস্কির প্রভাবশালী উপদেষ্টা : ওলেক্সি আরেস্তোভিচ

সেখানে তিনি বলেন, ‘আমরা রাশিয়ান হানাদারদের সংঘটিত ৮০ হাজার অপরাধ নথিভুক্ত করেছি। রুশ হামলার শুরু থেকে ৯ হাজারেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪৫৩ জন শিশুও রয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা অপরাধ-নির্যাতন বা জীবন কেড়ে নেওয়ার একটি ঘটনাও ক্ষমা করব না। প্রতিটি অপরাধীকে জবাবদিহি করা হবে।’

আন্দ্রি ইয়ারমাক বলেন, রাশিয়ার আগ্রাসনের ফলে সৃষ্ট ধ্বংসের জন্য রাশিয়ার রাজনৈতিক নেতাদের বিচার এবং ক্ষতিপূরণের জন্য ইউক্রেন একটি বিশেষ আন্তর্জাতিক ট্রাইব্যুনাল চায়।

আরও পড়ুনঃ  না ফেরার দেশে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি

অবশ্য জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয় গত সোমবার জানিয়েছে, রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনে ৭ হাজারেরও বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow