মিসরের চেষ্টা ব্যর্থ, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত অব্যাহত

মিশর চেষ্টা করেছিল, দুই পক্ষই যেন সংঘর্ষ বিরতিতে রাজি হয়। অস্ত্র ব্যবহার না করে। কিন্তু সেই প্রয়াসে কাজ হয়নি।

May 12, 2023 - 17:22
 0
মিসরের চেষ্টা ব্যর্থ, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত অব্যাহত
ছবি: সংগৃহীত

বৃহস্পতিবার (১১ মে) ফিলিস্তিনি সংগঠন ইসলামিজ জিহাদ ইসরায়েল লক্ষ্য করে প্রচুর রকেট ছুড়েছে। তাতে একজন ইসরায়েলির মৃত্যু হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার ইসরায়েল যে বিমান হামলা করেছিল, তাতে তিনজন নারী, ছয়টি শিশু, ইসলামিক জিহাদের রকেট বাহিনীর প্রধান ও তার সহকারীসহ ৩০ জন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ৯০ জন।

গত তিন দিন ধরে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে প্রবল সংঘর্ষ চলছে। মিশর মধ্যস্থতা করে এই সংঘর্ষে ইতি টানার চেষ্টা করেছিল। দুই পক্ষ যাতে সংঘর্ষ ও অস্ত্র বিরতিতে রাজি হয়, তার চেষ্টা করেছিল। অতীতে তারা সফল হলেও এবার মিশর জানিয়েছে, তাদের চেষ্টা সফল হয়নি।

সেদেশের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, আমরা অস্ত্রের ব্যবহার বন্ধ করে রাজনৈতিক আলোচনার মধ্যে দিয়ে শান্তি ফেরানোর চেষ্টা করেছিলাম। এখনও পর্যন্ত তাতে সফল হইনি।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু একটি বিমানক্ষেত্র পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে তার রেকর্ড করা ভাষণ প্রচার করা হয়েছে। নেতানিয়াহু বলেছেন, ইসরায়েল প্রতিরক্ষা ও আক্রমণ দুটোই করছে। কেউ যদি আমাদের ক্ষতি করে, তাহলে আমরা তাদের রক্ত নেব।

ইসলামিক জিহাদ জানিয়েছে, শান্তির ক্ষেত্রে প্রধান শর্ত হলো, ইসরায়েলকে তাদের নেতাদের হত্যা করা বন্ধ করতে হবে।

ইসরায়েল মনে করছে, ইসলামিক জিহাদের কম্যান্ডাররা যদি মারা যায় এবং তাদের রকেটের ভাণ্ডার কমে যায়, তাহলে আর তারা আক্রমণ করতে পারবে না।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow