বাখমুতে দিনভর গোলাবর্ষণ, ‘অর্থহীন’ পুতিনের যুদ্ধবিরতি

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে রাশিয়ার প্রেসিডেন্ট শুক্র ও শনিবার মিলে ইউক্রেইনে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করেছিলেন।

Jan 8, 2023 - 12:38
 0
বাখমুতে দিনভর গোলাবর্ষণ, ‘অর্থহীন’ পুতিনের যুদ্ধবিরতি

ইউক্রেনের যেসব এলাকায় রুশ বাহিনীর সঙ্গে ইউক্রেইনীয় সেনাদের সম্মুখ যুদ্ধ চলছে, বাখমুত তার অন্যতম। যুদ্ধ শুরুর আগে এই শহরে প্রায় ৭০ হাজার মানুষের বসবাস ছিল। সংঘাত শুরুর পর শহরের বেশিরভাগ বাসিন্দা জীবন বাঁচাতে পালিয়ে গেছেন। যে অল্প কয়েকজন শহর ছাড়েননি তারা এখন পড়েছেন প্রাণনাশের আশঙ্কায়। স্বেচ্ছাসেবকরা নিজেদের জীবনের ঝুঁকি উপেক্ষা করে তাদের সহযোগিতা করার ট্রাই করছেন।

আরও পড়ুনঃ আপিল বিভাগে মির্জা ফখরুল-আব্বাসের জামিন বহাল

বাখমুতে হতে যাওয়া ৭৫ বর্ষের বৃদ্ধা ওলহা বলেন, ‘প্রিয় ঈশ্বর, আমাদের শহরটি খুব সুন্দর দেখতে ছিল।’ যুদ্ধের ধ্বংসলীলার মধ্যেই অর্থোডক্স ক্রিসমাস পালন করতে ওলহা নিউ পোশাক পরে ঠোঁটে লিপস্টিক কর্তৃক নির্জন সড়কে শপিং ব্যাগ হাতে একা হেঁটে যাচ্ছিলেন।

তিনি রয়টার্সকে আরো বলেন, শহরে সব জায়গায় গোলাপ ফুল ফুটে থাকতো, আরো প্রচুর ফুল। এটা ভীষণ পরিষ্কার শহর ছিল। সবকিছু সাজানো-গোছানো ছিল।

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে গত বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধে ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি ঘোষণা করেন। যেটা রুশ সময় শুক্রবার দুপুর থেকে শনিবার অবিরাম দিন শেষে রাত ১২টায় সম্পন্ন হওয়ার কথা। বিশ্বজুড়ে অর্থোডক্স খ্রিস্টানরা ৬ এবং ৭ জানুয়ারি যিশু খ্রিস্টের জন্মদিন বা বড়দিন পালন করছেন।

আরও পড়ুনঃ সৌদি আরবে নুরকে ‘মারধর’, ভিডিও ভাইরাল

মস্কো বলেছিল, ‘ইউক্রেনে থাকা তাদের সেনারা শনিবার প্রেসিডেন্ট পুতিনের ঘোষণা করা ৩৬ ঘণ্টার যুদ্ধবিরতি পালন করবে।’ যদিও ইউক্রেন আগেই যুদ্ধবিরতির প্রস্তাব ফিরিয়ে কর্তৃক বলেছিল, তাদের ভূখণ্ডে একজন রুশ সেনা থাকা অবস্থায় তারা কোনো প্রকারের যুদ্ধবিরতিতে যাবে না।

শনিবার বাখমুতে গোলাবর্ষণের বিষয়ে মস্কোর পক্ষ থেকে বলা হয়, ‘ইউক্রেনের বাহিনী তাদের দিকে গোলাবর্ষণ করলে কেবল তার জবাব দিতে রুশ বাহিনী গোলাবর্ষণ করছে।’ বাখমুতে কারা গোলাবর্ষণ করছে, সেটা রয়টার্স স্বাধীনভাবে নিশ্চিত হতে পারেনি।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow