বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক রয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, র‍্যাব বা নির্দিষ্ট একটা ইস্যু নিয়ে একটা দেশের সঙ্গে সম্পর্কের মূল্যায়ন হয় না।

Jan 6, 2023 - 17:03
 0
বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের খুবই ভালো সম্পর্ক রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী এ কে এম আব্দুল মোমেন

শুক্রবার (৬ জানুয়ারি) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে অধিষ্ঠিত শিখা চিরন্তন প্রাঙ্গণে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই কথা বলেন মন্ত্রী।

চলতি মাসের মাঝামাঝিতে দুই দিনের সফরে ঢাকায় আসছেন মধ্য এবং দক্ষিণ এশিয়া বিষয়ক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু।

লুর সফ‌রে র‌্যা‌বের নি‌ষেধাজ্ঞা নি‌য়ে আলোচনার বিষ‌য়ে জান‌তে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা তার সফরকে স্বাগত জানাই। উনি এলে নানা বিষয় নিয়ে আলাপ হবে। আশা করি তার সফরের ভিতরে দিয়ে আমাদের সাথে সম্পর্কের আরও উন্নয়ন হবে।

আরও পড়ুনঃ বক্তব্য দিচ্ছিলেন ওবায়দুল কাদের, ভেঙে পড়ল মঞ্চ

র‌্যা‌বের নিষেধাজ্ঞার বিষ‌য়ে আলোচনার বিষ‌য়ে জান‌তে চাইলে মো‌মেন বলেন, র‍্যাব বা সুনির্দিষ্ট একটা ইস্যু নিয়ে একটা দেশের সঙ্গে সম্পর্কের মূল্যায়ন হয় না। যুক্তরাষ্ট্র আমাদের রপ্তানি পণ্যের সেরা ক্রেতা এবং বড় বিনিয়োগকারী দেশ। আমাদের সঙ্গে তাদের পর্যাপ্ত ধরনের বিষয় জড়িত।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকার সাথে আমাদের নীতিগত ঐক্য রয়েছে। আমেরিকা গণতন্ত্রের প্রতিষ্ঠা করার জন্য চায়, আর আমাদের দেশে গণতন্ত্র বিরাজমান। তারা মানবাধিকার প্রতিষ্ঠা করতে চায় আর আমাদের দেশের ৩০ লাখ মানুষ জীবন দিয়েছে শুধু মানবাধিকার অর্জনের জন্য।

মিয়ানমার ইস্যুতে মো‌মেন বলেন, আমরা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা চাই। আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করতে চাই। এজন্য আলোচনার পরিবেশ সৃষ্টি করতে হবে।

তি‌নি বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে সব বিপদের সমাধান আমরা শান্তিপূর্ণভাবে চাই। ইতোমধ্যেই জল চুক্তি, সীমানা চুক্তি কিংবা সমুদ্রসীমা নির্ধারণ- সব সমস্যার সমাধান আমরা শান্তিপূর্ণভাবে করেছি। একটা বুলেট‌ও ছোড়া হয়নি।

এর আগে, আন্তর্জাতিক সংগঠন পিস রান দিয়ে আয়োজিত ‌‘পিস রান বাংলাদেশ ৬-১০ জানুয়ারি-২০২৩’ শীর্ষক কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে  দেন মোমেন।

অনুষ্ঠানে রিলে দৌড়ের ক্যাপ্টেন অর্পন ডি এঞ্জেলো ও শিল্পী রেজ‌ওয়ানা চৌধুরী বন্যা উপ‌স্থিত ছি‌লেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow