নিষেধাজ্ঞাপ্রাপ্ত ৯০ জাহাজের বিষয়ে যে সিদ্ধান্ত নিল বাংলাদেশ

বিশ্বের নিষেধাজ্ঞাপ্রাপ্ত ৯০টি জাহাজের ওপর তালিকা নৌ পরিবহণ মন্ত্রণালয়কে গতকাল বুধবার হস্তান্তর করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এসব জাহাজের ওপর জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে

Jan 28, 2023 - 13:08
 0
নিষেধাজ্ঞাপ্রাপ্ত ৯০ জাহাজের বিষয়ে যে সিদ্ধান্ত নিল বাংলাদেশ
এসব জাহাজের ওপর জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে। : সংগ্রহীত ছবি

বিশ্বের নিষেধাজ্ঞাপ্রাপ্ত ৯০টি জাহাজের ওপর তালিকা নৌ পরিবহণ মন্ত্রণালয়কে গতকাল বুধবার হস্তান্তর করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এসব জাহাজের ওপর জাতিসংঘ এবং মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে।

সূত্র জানায়,

  • বাংলাদেশের বন্দরে জাহাজ প্রবেশের অনুমতি দেয়ার আগে নৌ মন্ত্রণালয় যেন নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজের তালিকা মিলিয়ে নিতে পারে, সে লক্ষ্যে এটা করা হয়েছে। এ তালিকা এরই মধ্যেই পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নৌ মন্ত্রণালয়ে দেয়া হয়েছে। সম্প্রতি মার্কিন নিষেধাজ্ঞাভুক্ত রাশিয়ার একটি জাহাজ বাংলাদেশের বন্দরে প্রবেশের অনুমতি পায়নি। যুক্তরাষ্ট্রের বিরোধিতার মুখে রাশিয়ার পতাকাবাহী ‘উরসা মেজর’ নামে জাহাজটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামাল নিয়ে এসেছিল। গত ২৪ ডিসেম্বর জাহাজটি বাংলাদেশে পৌঁছানোর কথা ছিল। তবে ওই জাহাজ বাংলাদেশে আসার আগেই যুক্তরাষ্ট্র ঢাকাকে জানায়, ‘উরসা মেজর’ নামে জাহাজটি আসলে স্পার্টা থ্রি নামে রাশিয়ার মালিকানাধীন একটি

আরও পড়ুনঃ যশোরে বিষাক্ত মদপানে ২ জনের মৃত্যু , অসুস্থ ৩

এদিকে রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম নিয়ে আসা সেই রুশ জাহাজ এখন চীনের বন্দরে ভিড়তে চলেছে।
ভবিষ্যতে এই ধরনের পরিস্থিতিতে না পড়তে হয়, সে লক্ষ্যে নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজের তালিকা তৈরি করা হয়েছে। সেই তালিকায় রয়েছে ৯০টি জাহাজ। এর মধ্যে রাশিয়ার ৬৯টি জাহাজ রয়েছে। এসব জাহাজ জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র থেকে নিষেধাজ্ঞাপ্রাপ্ত।  

বিশ্বের নিষেধাজ্ঞার আওতায় থাকা জাহাজের তালিকা ইতোমধ্যেই পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে নৌ-পরিবহণ মন্ত্রণালয়ে দেওয়া হয়েছে। নৌ-পরিবহন মন্ত্রণালয় চট্টগ্রাম ও মোংলা বন্দর কর্তৃপক্ষের কাছে এই তালিকা পাঠিয়েছে। এখন থেকে বাংলাদেশের সমুদ্রবন্দরে কোনো জাহাজের অনুমতি দেওয়ার আগে এই তালিকা যাচাই করে নেবে কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ রাজশাহীতে বঙ্গবন্ধুর সবচেয়ে বড় প্রতিকৃতি নির্মাণ

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow