'ইউক্রেনে প্রাণ হারিয়েছেন ৩০ হাজার ওয়াগনার সেনা'

Feb 18, 2023 - 12:29
 0
'ইউক্রেনে প্রাণ হারিয়েছেন ৩০ হাজার ওয়াগনার সেনা'
ছবি: সংগৃহীত

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের ৩০ হাজারের বেশি যোদ্ধা হতাহত হয়েছেন বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। তাদের মধ্যে প্রায় ৯ হাজার যুদ্ধক্ষেত্রে প্রাণ হারিয়েছেন। খবর বিবিসির।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, সাম্প্রতিক সপ্তাহে গ্রুপটির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এর মধ্যে প্রায় ৯ হাজার যোদ্ধা নিহত হয়েছেন।

এদিকে, জন কিরবি ওয়াগনার যোদ্ধাদের হতাহত হওয়ার দাবি করলেও, গ্রুপটির যোদ্ধারা ইউক্রেনের বাখমুত শহর প্রায় দখল করে ফেলেছেন বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। এ যুদ্ধে তারা অনেকটাই এগিয়ে। আর বাখমুত দখল করা হয়ে গেলে ইউক্রেনের ক্রামতোর্স্ক ও স্লোভিয়ানস্কের মতো বড় শহরগুলোর দিকে অগ্রসর হতে রাশিয়ার সুবিধা হবে।

ইউক্রেন যুদ্ধ শুরুর আগে মাত্র ৫ হাজারের মতো যোদ্ধা ছিল ওয়াগনার গ্রুপের। তাদের অধিকাংশই ছিলেন অভিজ্ঞ সাবেক সেনা সদস্য। কিন্তু ইউক্রেন যুদ্ধ শুরু হলে হাজার হাজার সদস্য নিয়োগ দেওয়া শুরু করে গ্রুপটি। যুক্তরাষ্ট্রের মতে, নতুন অধিকাংশ সদস্য রাশিয়ার বিভিন্ন কারাগার থেকে সংগ্রহ করেছে গ্রুপটি।

জন কিরবি বলেন, ওয়াগনার নিজেদের সদস্য বাড়াতে অপরাধীদের ওপর অনেক বেশি নির্ভর করেছে। তবে গত সপ্তাহে গ্রুপটির প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন জানান, তারা আর কারাগার থেকে সদস্য নিয়োগ দেবেন না।

জন কিরবি বলেন, কারাগার থেকে বের করেই তাদের কোনো প্রশিক্ষণ, অস্ত্র ও সাংগঠনিক কমান্ড ছাড়াই নির্দয়ভাবে যুদ্ধের ময়দানে ছেড়ে দেওয়া হচ্ছে। এ কারণে তারা হতাহতের শিকার হচ্ছেন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow