আওয়ামী লীগে কাদেরের ‘হ্যাটট্রিক’, নাকি আসছে অন্য কেউ

আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের কাউন্সিল হবে একদিনের। কাউন্সিলে আওয়ামী লীগ নব নেতৃত্ব বেছে নেবেন

Dec 22, 2022 - 18:44
 0
আওয়ামী লীগে কাদেরের ‘হ্যাটট্রিক’, নাকি আসছে অন্য কেউ
এবারের কাউন্সিল হবে একদিনের। কাউন্সিলে আওয়ামী লীগ নব নেতৃত্ব বেছে নেবেন।

আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের কাউন্সিল হবে একদিনের। কাউন্সিলে আওয়ামী লীগ নব নেতৃত্ব বেছে নেবেন। কোনো রকম অঘটন বা দুর্ঘটনা না ঘটলো এবার নেতৃত্বে বড় ধরনের কোনো বদলানো হবে না বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন। আওয়ামী লীগের কাউন্সিলে সভাপতি হিসেবে পুর্নবার নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এটা মোটামুটি এটি নিশ্চিত। আওয়ামী লীগ সভাপতি প্রতি বার কাউন্সিলেই চলে যাওয়ার কথা বলেন। তা সত্ত্বেও দলের কাউন্সিলর এবং নেতাকর্মীদের প্রখর আপত্তি ও আবেগের কাছে সমাপ্ত পর্যন্ত তিনি পরাস্ত হন। এবারও এরকম ঘটনা ঘটতে যাচ্ছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আওয়ামী লীগের কাউন্সিলের সবচেয়ে বড় আকর্ষণ থাকে সাধারণ সম্পাদক।  নতুন সাধারণ সম্পাদক হবেন কেউ নাকি ওবায়দুল কাদেরই সাধারণ সম্পাদক হিসেবে হ্যাটট্রিক করবেন এ নিয়ে আওয়ামী লীগের মধ্যে নানা রকম জল্পনা অনুমান ছিল। তবে সর্বশেষ প্রাপ্ত খবরে নিশ্চিত হওয়া গেছে যে, ওবায়দুল কাদেরই হচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। এর ফলে তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে বিরল মাইলফলক স্পর্শ করবেন। হ্যাটট্রিক করবেন সাধারণ সম্পাদক হিসেবে সাবেক ছাত্রলীগের এ নেতা। এ সময় আওয়ামী লীগ রাজনৈতিক কৌশলের বড় ধরনের পরিবর্তন আনতে চাচ্ছে না। সামনের ইলেকশন এবং এই নির্বাচনের প্রথমে দলকে ঐক্যবদ্ধ রাখার জন্য হবে এজন্য নব সাধারণ সম্পাদক এনে দলের মধ্যে কোনো রকম নিরীক্ষার চান্স নিতে চাইছে না আওয়ামী লীগের নীতিনির্ধারকরা। আর এই কারণেই সাধারণ এডিটর হিসেবে ওবায়দুল কাদের বহাল থাকবেন বলে একাধিক মহল বাংলা ইনসাইডারকে নিশ্চিত করেছে। 

আরও পড়ুনঃ মেট্রোরেলের উদ্বোধনের দিন মানতে হবে যেসব নির্দেশনা 

আওয়ামী লীগের কমন সম্পাদক হিসেবে ওবায়দুল কাদের থাকলেও দলের নেতৃত্বে কিছু পরিবর্তন থেকে পারে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে। এতে কয়েক জনের পদোন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রেসিডিয়ামে আসতে পারেন ড. হাছান মাহমুদ ও ডা. দীপু মনি। আওয়ামী লীগের একাধিক সূত্র এরকম ইঙ্গিত দিয়েছেন। আর এর ফলে টিমের যুগ্ন সাধারণ সম্পাদকের দুটি পদ উজাড় হবে। এ দুইটি পদে আসার সম্ভাবনা রয়েছে মির্জা আজম ও এস এম কামাল এর। তারা দুজনই সাংগঠনিক এডিটর হিসেবে দায়িত্ব পালন করছেন। 

আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম এর কেন্দ্রীয় নেতৃত্বে আসার কথা রয়েছে। তবে আওয়ামী লীগ টিম এবং সরকারকে আলাদা করার যে কৌশল স্বীকার করেছিলেন সেই কৌশল যদি বাস্তবায়িত হয় তাহলে এনামুল হক শামীমকে দলের পদ পেতে হলে মন্ত্রিত্ব ছাড়তে হবে। সম্পন্ন পর্যন্ত এনামুল হক শামীম মন্ত্রিত্ব ছাড়েন নাকি দলের নেতৃত্ব ছাড়বেন এটাই দেখার বিষয়। তবে এনামুল হক শামীম যদি দলে আসেন তাহলে উনি কোনো পদে থাকবেন সেটা নিয়েও আলোচনা হচ্ছে আওয়ামী লীগের নীতিনির্ধারক মহলের। কারণ আওয়ামী লীগের গত মিটিংয়ে উনি সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।  আওয়ামী লীগের কাউন্সিলে সাবেক ছাত্র লীগের বেশ কয়েকজন নেতার অন্তর্ভুক্তি হতে পারে। আর প্রেসিডিয়াম থেকে বাদ পড়তে পারেন বেশ কয়েকজন প্রবীন নেতা। তাদেরকে উপদেষ্ঠামন্ডলীর অন্তর্ভুক্ত করা থেকে পারে। যারা প্রেসিডিয়াম সদস্য হিসেবে যথাযথভাবে সাংগঠনিক তৎপরতা ও কর্মকাণ্ডে অংশগ্রহণ করতে পারছেন না তাদেরকে প্রেসিডিয়াম হতে সরিয়ে উপদেষ্ঠামন্ডলীতে আনা হতে পারে এবং এই ক্ষেত্রে আব্দুল মান্নান খান, রমেশ চন্দ্র সেন, পীযূষ কান্তি সহ বেশ কয়েকজন প্রেসিডিয়াম সদস্যের নাম আলোচিত হচ্ছে। তবে আওয়ামী লীগের একাধিক সূত্রগুলো বলছে যে, ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের কাউন্সিল এর আগে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই বিষয়টি চূড়ান্ত করবেন। আওয়ামী লীগের নব নেতৃত্বে কারা আসবেন, কারা কোনো পদে থাকবেন বা কারা বাদ যাবেন এইসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের একক ক্ষমতা আওয়ামী লীগ সভাপতিকেই দেয়া হচ্ছে। আর তিনি এই ব্যাপারে তার নিজস্ব বিবেচনায় অনুযায়ী কাজ করবেন বলে আওয়ামী লীগের সূত্রগুলো শিওর করেছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow