মিশুক মুনীরের কর্ম ও সংগ্রহ ফিল্ম আর্কাইভে হস্তান্তর

Dec 18, 2023 - 19:36
 0
মিশুক মুনীরের কর্ম ও সংগ্রহ ফিল্ম আর্কাইভে হস্তান্তর

বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব, সাংবাদিক ও সিনেমাটোগ্রাফার মিশুক মুনীরের নানা কর্ম ও দলিলাদি বাংলাদেশ ফিল্ম আর্কাইভে জমা দিয়েছেন তার স্ত্রী মঞ্জুলী মুনীর।

সোমবার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালকের কাছে ফিল্ম মিউজিয়ামে সংরক্ষণের জন্য মিশুক মুনীরের ব্যবহৃত ক্যামেরা, লেন্স, ফ্ল্যাশগান, অ্যাকসেসরিজ, ওহম মিটার, স্লাইড, ফটো অ্যালবাম, ক্যামেরার ম্যাগনেটিক, মিনি ক্যামেরা, ছোট ব্যাটারিচালিত লাইট, পাসপোর্ট, আইডি কার্ড, দুর্লভ পকেট ঘড়ি, হাতঘড়ি, নেগেটিভ রাখার কাচের জার জমা দেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন ফিল্ম আর্কাইভের পরিচালক ফারহানা রহমান, উপ-পরিচালক মুহাম্মদ আরিফ সাদেক, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম সোহাগ ও ফিল্ম ইনভেস্টিগেটর আবুল কাউসার মো. আল-আমিন।

মিডিয়া ব্যক্তিত্ব, সাংবাদিক ও সিনেমাটোগ্রাফার মিশুক মুনীর, শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর ছেলে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা শুরু করেন। এরপর ১৯৯৮ সালে সাংবাদিকতায় যুক্ত হন।

বাংলাদেশের প্রথম বেসরকারি উদ্যোগে টেলেস্টোরিয়াল ও স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল একুশে টিভির প্রধান বার্তা এবং এটিএন নিউজের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। দেশের গণ্ডি ছাপিয়ে বিদেশেও সাংবাদিক, সম্প্রচার প্রধান হিসেবে দীর্ঘদিন কাজ করেন।

২০০৭ সালে কানাডিয়ান সাংবাদিক পল জোয়ের সাথে প্রতিষ্ঠা করেন আন্তর্জাতিক সংবাদ টেলিভিশন রিয়েল নিউজ নেটওয়ার্ক। কানাডার টরেন্টোর ব্রেকথ্রো ফিল্মস, জে ফিল্মস ইত্যাদি প্রতিষ্ঠানে ফ্রিল্যান্স ভিডিওগ্রাহক ও প্রযোজক হিসেবে কাজ করেন। এছাড়াও তিনি কাজ করেন বিবিসির ভিডিওগ্রাহক হিসেবে। নির্মাণ করেন বিভিন্ন ধরনের প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র ও চলচ্চিত্র। এর মধ্যে রিটার্ন টু কান্দাহার, রানওয়ে, মাটির ময়না, মুক্তির গান উল্লেখযোগ্য।

তিনি বাংলাদেশের স্যাটেলাইট টেলিভিশনের অন্যতম এক ব্যক্তিত্ব ছিলেন। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের শিবালয় উপজেলার শালজানা গ্রামে ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিং স্পট দেখে ঢাকায় ফিরছিলেন তারেক মাসুদ, মিশুক মুনীরসহ তাদের সহকর্মীরা। দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের ঘিওরের জোকা এলাকায় তাদের বহনকারী মাইক্রোবাসের সঙ্গে চুয়াডাঙ্গা থেকে ছেড়ে আসা বিপরীতমুখী ডিলাক্স পরিবহনের একটি যাত্রীবাহী বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে তারেক মাসুদ, মিশুক মুনীরসহ পাঁচজন ঘটনাস্থলে নিহত হন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow