পররাষ্ট্রমন্ত্রীর পর সিইসির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের বৈঠক

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে ‘হঠাৎ’ বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

Apr 19, 2023 - 12:47
 0
পররাষ্ট্রমন্ত্রীর পর সিইসির সঙ্গে ইইউ রাষ্ট্রদূতের বৈঠক
ছবি: সংগৃহীত

মঙ্গলবার (১৮ এপ্রিল) নির্বাচন ভবনে সিইসি কার্যালয়ে অনেকটা আকস্মিকভাবে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ঘণ্টাব্যাপী এ বৈঠকে সিইসি ও চার্লস হোয়াইটলি ছাড়া অন্য কেউ উপস্থিত ছিলেন না।

বৈঠকে আলোচনার বিষয়ে নির্বাচন কমিশন থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে চার্লস হোয়াইটলি টুইট বার্তায় সিইসি ও তার যৌথ ছবি পোস্ট করে বৈঠকের বিষয় জানিয়েছেন। টুইটারে তিনি লিখেছেন, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে আসন্ন সংসদ নির্বাচনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। ওই নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন পর্যবেক্ষণ মিশন মোতায়েন নিয়েও কথা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসির একাধিক কর্মকর্তা জানান, অনেকটা আকস্মিকভাবে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টা থেকে প্রায় এক ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক চলে। এ বৈঠকে অন্য নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিবকে থাকতে বলা হয়নি। তারা আরও জানান, চার্লস হোয়াইটলি বেশ কিছুদিন বাংলাদেশের বাইরে অবস্থান করবেন। বাংলাদেশ ছাড়ার আগে সিইসির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে নির্বাচন কমিশনে এসেছেন।

এর আগে সোমবার (১৭ এপ্রিল) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গেও বৈঠক করেন চালর্স হোয়াইটলি।

ইসি সূত্র জানায়, বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর এ নিয়ে তিনবার সিইসির সঙ্গে বৈঠক করলেন চার্লস হোয়াইটলি। এর আগে গত ১৮ জানুয়ারি ইইউ’র ১১ সদস্যের প্রতিনিধি দল নিয়ে সিইসির সঙ্গে বৈঠক করেছিলেন চার্লস হোয়াইটলি। সেদিন বৈঠকে সিইসির সঙ্গে তিন নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে চার্লস হোয়াইটলি সাংবাদিকদের বলেছিলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইইউ পর্যবেক্ষক পাঠাতে চায়। নির্বাচন কমিশন এ বিষয়ে ইতিবাচক। আমরা মনে করি, নির্বাচন কমিশনের কাজ এবং অগ্রগতিতে প্রযুক্তিগত এবং পরিচালনাসংক্রান্ত বিষয় নিয়ে আরও আলোচনা করার সুযোগ রয়েছে।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow