পদত্যাগ করলেন জেলেনস্কির প্রভাবশালী উপদেষ্টা : ওলেক্সি আরেস্তোভিচ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রভাবশালী উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ পদত্যাগ করেছেন। রাশিয়ার চালানো ১টি ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে ‘নেতিবাচক’ মন্তব্য করে সাধারণ ইউক্রেনীয় ও রাজনীতিবীদদের রোষানলে পড়েন তিনি

Jan 18, 2023 - 11:27
 0
পদত্যাগ করলেন জেলেনস্কির প্রভাবশালী উপদেষ্টা : ওলেক্সি আরেস্তোভিচ
১৬ লাখের অধিক মানুষ তার টেলিগ্রাম চ্যানেলের সাবস্ক্রাইবার এবং দুই লাখের অধিক মানুষ নিয়মিত তার ভিডিও দেখেন :সংগ্রহীত ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রভাবশালী উপদেষ্টা ওলেক্সি আরেস্তোভিচ পদত্যাগ করেছেন। রাশিয়ার চালানো ১টি ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে ‘নেতিবাচক’ মন্তব্য করে সাধারণ ইউক্রেনীয় ও রাজনীতিবীদদের রোষানলে পড়েন তিনি। এর জেরেই প্রেসিডেন্টের উপদেষ্টার পদ হতে সরে দাঁড়িয়েছেন ইউক্রেনীয় এই নেতা।

আরও পড়ুনঃ ডিজিকে হাইকোর্টে তলবের পর বিভিন্ন কারাগারে ৯০ চিকিৎসককে পদায়ন

এ ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করেছেন ওলেক্সি। উনি বলেন, বড় ধরনের ত্রুটি করে ফেলেছেন। খবর রয়টার্সের।ওই হামলার ব্যাপারে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও দাবি করেন, রাশিয়া আবাসিক আলয়ে হামলা চালায়নি।তবে তার পদত্যাগের সিদ্ধান্ত নিয়ে প্রেসিডেন্ট জেলেনস্কি বা তার অফিস থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি।

ওই হামলার জন্য সাধারণ নাগরিকদের মাঝেও ক্ষোভের সৃষ্টি হয় ইউক্রেনে। ইউক্রেনীয়রা প্রাথমিক মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। কেউ কেউ তাকে রাশিয়ান প্রচারকদের অবস্থানকে শক্তিশালী করার জন্য অভিযুক্ত করেছেন। ইউক্রেনের কিছু সংসদ সদস্য আরেস্তোভিচকে বরখাস্ত করার আহ্বান জানিয়ে ১টি পিটিশনে স্বাক্ষরও করেন।

আরও পড়ুনঃ  না ফেরার দেশে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি 

প্রেসিডেন্ট জেলেনস্কির এই উপদেষ্টা একজন সুপরিচিত ব্যক্তি। কারণ ইউটিউবে তার প্রতিদিনের ইউক্রেন-রাশিয়া যুদ্ধের হালনাগাদ লাখ লাখ মানব অনুসরণ করতেন।

ওই হামলা নিয়ে ১টি ভিডিওতে প্রাথমিকভাবে আরেস্তোভিচ বলেন, ইউক্রেনের আসমান সুরক্ষা ব্যবস্থা রাশিয়ার ছোড়া ১টি ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করলে ওই ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ দিনিপ্রোর আবাসিক ভবনের ওপর পড়ে। ইউক্রেনের তরফে পরে জানানো হয়, রাশিয়ার একটি কেএইচ-২২ ক্ষেপণাস্ত্র ওই আলয়ে ঘা হানে। যেটি ভূপাতিত করার সক্ষমতা তাদের আকাশ সুরক্ষা আয়োজনে নেই। উপদেষ্টা আরেস্তোভিচের বক্তব্য চূড়ান্ত রকমের ভুল।

পরে তিনি তার পদত্যাগের জন্য একটি চিঠি পোস্ট করেন ও নিজের দোষ  করেন। ১৬ লাখের অধিক মানুষ তার টেলিগ্রাম চ্যানেলের সাবস্ক্রাইবার এবং দুই লাখের অধিক মানুষ নিয়মিত তার ভিডিও দেখেন। তিনি রুশ ভাষায় কথা বলতেন। সেই সুযোগ কাজে লাগায় রাশিয়াও।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow