নবজাতকের জন্য বাবা-মা যে দোয়া করবেন

নবজাতক শিশুর জন্য যেভাবে দোয়া করবেন হজরত হাসান বসরি (রহ.) শিশুসন্তান ও তার বাবার জন্য একটি দোয়া করতেন। প্রসিদ্ধ দোয়াটি বিভিন্ন গ্রন্থে বর্ণিত হয়েছে।

Jan 18, 2023 - 18:54
 0
নবজাতকের জন্য বাবা-মা যে দোয়া করবেন
হজরত ইবরাহিম আলাইহিস সালাম তার সন্তান ভূমিষ্ঠের পর এভাবে আল্লাহর শুকরিয়া আদায় ও সন্তান, পিতামাতা, মুমিনদের জন্য দোয়া করেছিলেন: সংগ্রহীত ছবি

নবজাতক শিশুর জন্য যেভাবে দোয়া করবেন হজরত হাসান বসরি (রহ.) শিশুসন্তান ও তার বাবার জন্য একটি দোয়া করতেন। প্রসিদ্ধ দোয়াটি বিভিন্ন গ্রন্থে বর্ণিত হয়েছে। তা হলো-

উচ্চারণ : বারাকাল্লাহু লাকা ফিল মাউহুবি লাক, ওয়া শাকারতাল ওয়াহিবা, ওয়া বালাগা আশুদ্দাহু, ওয়া রুজিকতা বিররাহু।

অর্থ : আল্লাহ আপনাকে যা দিয়েছেন তাতে আপনার জন্য বরকত দিন। আপনি সন্তান দানকারীর কৃতজ্ঞতা আদায় করুন। সন্তানটি পরিপূর্ণ বয়সে পদার্পণ করুক এবং আপনি তার সদ্ব্যবহার লাভ করুন।

কেউ এমন অভিনন্দন জানালে এর জবাবে বলবে-

উচ্চারণ : বারাকাল্লাহু লাকা ওয়া বারাকা আলাইকা, ওয়া জাযাকাল্লাহু খাইরান, ওয়া রাযাকাকাল্লাহু মিসলাহু, ওয়া আজযালা সাওয়াবাকা।

অর্থ : আল্লাহ আপনাকে বরকত দিন। আপনার ওপর বরকত দান করুন। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন এবং আপনাকেও অনুরূপ দিন এবং আপনার সওয়াব বহুগুণ বৃদ্ধি করুন।

(আল-আজকার লিননববি, পৃষ্ঠা : ৩৪৯; তুহফাতুল মাওলুদ, পৃষ্ঠা : ২৯)

যে সব বাবা-মা’র নবজাতক সন্তান হবে কিংবা সন্তান হয়েছে, তাদের উচিত হজরত ইবরাহিম আলাইহিস সালামের শেখানো ভাষায় সন্তান প্রাপ্তিতে আল্লাহর শুকরিয়া আদায় করা। অতঃপর সন্তানের জন্য বরকত ও কল্যাণের দোয়া করা। নিজেদের মা-বাবা ও মুমিন মুসলমানের জন্য দোয়া ও ক্ষমা প্রার্থনা করা।

হজরত ইবরাহিম আলাইহিস সালাম তার সন্তান ভূমিষ্ঠের পর এভাবে আল্লাহর শুকরিয়া আদায় ও সন্তান, পিতামাতা, মুমিনদের জন্য দোয়া করেছিলেন-

উচ্চারণ : আলহামদুলিল্লা হিল্লাজি ওয়াহাবা লি আলাল কিবারি ইসমাঈলা ওয়া ইসহাক্বা। ইন্না রাব্বি লাসামিউদ দুআয়ি। রাব্বিঝআলনি মুক্বিমাস সালাতি ওয়া মিন জুর্রিয়্যাতি রাব্বানা ওয়া তাক্বাব্বাল দুআ। রাব্বানাগ ফিরলি ওয়ালিওয়ালিদাইয়্যা ওয়া লিলমু’মিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব।’

অর্থ : ‘সব প্রশংসা আল্লাহর, যিনি বৃদ্ধ বয়সে আমাকে ইসমাঈল ও ইসহাককে দান করেছেন। নিশ্চয় আমার রব দোয়া শ্রবণকারী। হে আমার রব! আমাকে সালাত কায়েমকারী বানান এবং আমার বংশধরদের মধ্য থেকেও, হে আমাদের রব! আমার দোয়া কবুল করুন। হে আল্লাহ! যেদিন হিসাব কায়েম হবে, সেদিন আপনি আমাকে, আমার পিতামাতাকে ও মুমিনদেরকে ক্ষমা করে দেবেন।’ (সুরা ইবরাহিম : আয়াত ৩৯-৪১)

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow