চিটাগাং সার কারখানার উৎপাদন বন্ধ

স্বাভাবিক গ্যাস সরবরাহ না পাওয়ায় দেশের অন্যতম বৃহৎ সার কারখানা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) উৎপাদন বন্ধ রাখা হয়েছে।

May 7, 2023 - 16:36
 0
চিটাগাং সার কারখানার উৎপাদন বন্ধ
ছবি: সংগৃহীত

রোববার (৭ মে) সকালে সিইউএফএল-এর ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। (৫ মে) শুক্রবার থেকে গ্যাস সরবরাহ ঠিকভাবে না মেলায় সার উৎপাদন বন্ধ রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সিইউএফএল সূত্র থেকে জানা যায়, সিইউএফএল পূর্ণ ক্ষমতায় চালু রাখতে দৈনিক ৪৭ থেকে ৪৯ মিলিয়ন ঘনফুট গ্যাস প্রয়োজন হয়। গ্যাসের চাপ এর চেয়ে কম থাকলে কারখানা চালু রাখা সম্ভব হয় না। শুক্রবার (৫ মে) থেকে কারখানায় চাহিদার বিপরীতে গ্যাসের চাপ কমে যাওয়ায় কর্তৃপক্ষ কারখানার উ’ৎপাদন বন্ধ করে দিতে বাধ্য হন। গত দুই দিনেও স্বাভাবিক গ্যাস সরবরাহ না পাওয়ায় কারখানার উৎপাদন সচল করা যায়নি।

ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান জানান, সার উৎপাদন স্বাভাবিক রাখতে দ্রুত সময়ের মধ্যে কারখানায় গ্যাস সরবরাহ স্বাভাবিক করতে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে। কারখানার উৎপাদন বন্ধ থাকায় দৈনিক কমপক্ষে তিন কোটি টাকা লোকসান হচ্ছে।

উল্লেখ্য, চট্টগ্রামের আনোয়ারায় অবস্থিত চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির বছরে ইউরিয়া সার উৎপাদন ক্ষমতা প্রায় সাড়ে তিন লাখ মেট্রিক টন।

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow